নোয়াখালীতে শিক্ষক নিয়োগে প্রতারণা অভিযোগে প্রধান শিক্ষকসহ গ্রেফতার ২ 

নোয়াখালী
  © সংগৃহীত

নোয়াখালীর বেগমগঞ্জের রসুলপুর ইউনিয়নের লাউতলী উচ্চ বিদ্যালয়ে জাল-জালিয়াতির মাধ্যমে শিক্ষক নিয়োগ দেয়ার অভিযোগে বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও নিয়োগ বোর্ডের এক সদস্যসহ ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরের দিকে জেলা শহর মাইজদী থেকে  ইউনুছ নবী ওরফে মানিককে গ্রেপ্তার করে পুলিশ। এর আগে বিদ্যলয়ের সাবেক প্রধান শিক্ষক গিয়াস উদ্দিনকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। 
 
এর আগে, গত ১৭ ই জুলাই ২০২২ সালে কাজী নজরুল ইসলাম নামীয় এক ব্যক্তি বাদী হয়ে তাদের অনিয়মের বিরুদ্ধে  দূর্নীতি দমন কমিশন (দুদকে) একটি অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা যায়,  লাউতলী উচ্চ বিদ্যালয়ের বিদ্যলায়ের সাবেক প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন, বিদ্যালয়ের সভাপতি ও নিয়োগ বোর্ডের সদস্যবৃন্দ ২০১৯ সালে  অর্ধকোটি টাকার বিনিময়ে ভূয়া বিজ্ঞাপন ছাপিয়ে,জাল নিয়োগ বোর্ড তৈরি ও জাল নিয়োগ পরীক্ষা গ্রহণ করে ৫ জন সহকারী শিক্ষক নিয়োগ প্রদান করেন। পরবর্তীতে ২০২০ সালে নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভূক্ত করে নেয়। আরো জানা যায়, ২০১৬ সালের ১৫ নভেম্বর লাউতলী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সহকারী শিক্ষক নিয়োগ বোর্ডে উপস্থিত থেকে শিক্ষক নিয়োগ পরীক্ষার কার্যক্রম পরিচালনা করেন গ্রেপ্তারকৃত আসামি মো.ইউনুছ নবী ওরফে মানিক। এ সুযোগে সে তার স্ত্রী রোকেয়া বেগমকে জাল-জালিয়াতারি মাধ্যমে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেন। উক্ত বোর্ডে লাউতলী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সভাপতি মৃত নুরুল আমিনকে দেখানো হয়েছে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি। প্রকৃতপক্ষে নুরুল আমিন ঘটনার ১ বছর আগে মৃত্যু বরণ করেন। নুরুল আমিনের স্বাক্ষরটি জাল করা হয় মর্মে জানা যায়। 

এই বিষয়ে চাঞ্চল্যের সৃষ্টি হলে, নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণ এমপি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক বরাবর জাল-জালিয়াতির মাধ্যামে নিয়োগ কৃত ওই ৫ শিক্ষকের এমপিও বাতিলের জন্য ও অবৈধ কার্যক্রমের মূল হোতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে পত্র দেন। পরে সংশ্লিষ্ট শিক্ষা মন্ত্রণালয় তাদের লিখিত কারণ দর্শানো ও প্রয়োজনীয় কাগজপত্র সহ শুনানীতে আত্নপক্ষ সমর্থনের সর্বশেষ সুযোগ প্রদান করেন। পরে মে-২০২২ সালে ৫জন শিক্ষকের এমপিওভুক্তি বাতিল করা হয়। কিন্তু অভিযুক্তদের উপযুক্ত বিচার না হওয়ায় বাদী কাজী নজরুল ইসলাম দুদকে একটি অভিযোগ দায়ের করেন। 

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বলেন, জাল-জালিয়াতির অভিযোগে দুদুকের একটি মামলায় তাকে ওয়ারেন্টমূলে গ্রেপ্তার করা হয়। শুক্রবার দুপুরের দিকে আসামিকে নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে।


মন্তব্য