১৩০ বছর বয়সেও রোজা রাখছেন সুফিয়া বেগম

সারাদেশ
  © সংগৃহীত

জাতীয় পরিচয়পত্রে ১১৩ হলেও প্রকৃতপক্ষে ১৩০ এর কাছাকাছি বয়স মুন্সিগঞ্জের সুফিয়া বেগমের। তবে এই বয়সেও ধরে রেখেছেন ইসলামের অনুশাসন। প্রতিদিন সেহরির সময় ঘুম থেকে উঠে বাড়ির সবাইকে ডেকে তুলেন। সেই সঙ্গে নিয়মিত নামাজ পড়ার তাগিদও দেন। তার এমন সহজ-সরল স্বভাব সাড়া ফেলেছে গ্রামজুড়ে।

পরিবারের সদস্যরা জানিয়েছেন, সেই কিশোরী বয়স থেকেই নিয়মিত পালন করেন সুফিয়া বেগম। রমজান মাসে নিয়মিত পড়েন তারাবি। প্রায় ৫৭ বছর আগে সুফিয়া বেগমের স্বামী আল-তাজউদ্দিন তালুকদার মারা যান। দুই ছেলের মধ্যে একজনের বয়স ৯০ বছর। আর ৮ মেয়ের মধ্যে বর্তমানে জীবিত আছেন ৫ জন। মেয়ে ও জামাইসহ ছয়জন ইতোমধ্যে মারা গেছেন।

সুফিয়া বেগমের বড় ছেলে বলেন, আমার মায়ের বয়স ১৩০, বেশিও হতে পারে। আমার বয়স ৯০। আর আমার ভাইয়ের বয়স ৮০-৮২ হবে। মা নামাজ-রোজা করে। সবাইকে নামাজের জন্য ডাকে। পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি তসবিহ পড়েন। আল্লাহ আমার মাকে এখনো বাঁচিয়ে রেখেছেন।

বৃদ্ধা সুফিয়া বেগমের চল্লিশোর্ধ্ব নাতি বলেন, দাদির ১৩০ বছর বয়স। আল্লাহ’র রহমতে এখন পর্যন্ত সুস্থ আছেন। তিনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। এই রমজানে এখন পর্যন্ত সবগুলো রোজা করেছেন। আর আমার জন্মের পর থেকে এখন পর্যন্ত আমি দাদিকে কখনো নামাজ কাজা করতে দেখিনি।

হাতের ইশারায় ৬-৭ বছর বয়সী শিশুর উচ্চতা দেখিয়ে বৃদ্ধা সুফিয়া বেগম বলেন, আমার জীবনভর আমি এতটুকু বয়স থেকে রোজা থাকি। মা-বাবা বুঝিয়েছে। রাতে সময় আমি সবাইকে নামাজ পড়ে ঘুমাতে বলি। আবার ভোরের সময় সবাইকে ডাকি উঠো, নামাজ পড়ো।

তিনি বলেন, ‘অহন তো বড় দিন। আমার মনে হইছে ইয়া বড় মাছ, হেই মাছটা খাইতে, মনে কয় গোস খাইতে, মনে কয় দুধ খাইতে- আগে এমনে খাইছি। অহন তো বয়স নাই, এখন একটুখানি খাই।’

টিনের ঘরে বসতি সুফিয়ার। বাড়ির উঠানজুড়ে থাকেন ছেলে-স্বজনরা। দুঃখ না থাকলেও এই বৃদ্ধার রয়েছে আক্ষেপ। বহু মানুষের ভিড়ে সরকারি বয়স্কভাতা থেকে বঞ্চিত তিনি। তবে বয়স্ক ভাতা দেয়ার আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন।  মুন্সিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিফা খাঁন বলেন, আমরা সরেজমিনে গিয়েছি। তার (বৃদ্ধা সুফিয়া বেগম) জন্য সামান্য কিছু ঈদ উপহার নিয়ে গিয়েছিলাম।

খুব দ্রুতই সুফিয়া বেগমকে বয়স্ক ভাতার আওতায় আনা হবে জানিয়ে তিনি বলেন, আমাদের অনলাইনে সার্ভারের কার্যক্রম চলমান থাকায় এটি এখনো পেন্ডিং রয়েছে। তবে যখনই সার্ভারের কার্যক্রম শুরু হয়ে যাবে আমরা দ্রুত উনাকে বয়স্ক ভাতার আওতায় নিয়ে আসবো।

তথ্য: চ্যানেল২৪


মন্তব্য