নৌঘাঁটিতে নেওয়া হলো খালে ভেসে আসা সেই টর্পেডো

টর্পেডো
  © সংগৃৃহীত

জাহাজবিধ্বংসী অস্ত্র টর্পেডো পটুয়াখালীর রাঙ্গাবালীর একটি খাল থেকে উদ্ধার করে এলাকা থেকে সরিয়ে নিয়ে গেছে নৌবাহিনী। আজ সোমবার উপজেলার মৌডুবি ইউনিয়নের মরীকান্দা গ্রামের ভাঙা খাল থেকে টর্পেডোটি উদ্ধার করা হয়। 

রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিন এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আজ বেলা সাড়ে ১১টার দিকে নৌবাহিনী এটিকে (টর্পেডো) উদ্ধার করে পটুয়াখালীর কলাপাড়ায় অবস্থিত বানৌজা শেরে-ই-বাংলা নৌঘাঁটিতে নিয়ে গেছে।’ 

টর্পেডোটির কার্যক্ষমতার বিষয়ে হেলাল উদ্দিন জানান, এটির কার্যকারিতা আছে। তবে অনুশীলনে ব্যবহৃত হওয়ায় এটি ক্ষতিকারক নয়। হেলাল উদ্দিন আরও বলেন, এটি বাংলাদেশের নয়। তবে কোন দেশের, তা এখনো নির্ণয় করতে পারেনি তাঁরা। 

উল্লেখ্য, পানির তলদেশ থেকে যুদ্ধজাহাজ বিধ্বংসী অস্ত্র টর্পেডো। গতকাল রোববার সকালে ভাসমান অবস্থায় রাঙ্গাবালীর মৌডুবি ইউনিয়নের ভাঙা খালে এমন একটি টর্পেডো সদৃশ বস্তু দেখতে পায় এলাকাবাসী। স্থানীয়রা বিষয়টি জানালে প্রথমে রাঙ্গাবালী পুলিশ এবং পরে কোস্ট গার্ড পৌঁছায় সেখানে। 

কোস্ট গার্ড নিশ্চিত করে এটি টর্পেডো। খবর পেয়ে নৌবাহিনী এসে সন্ধ্যা থেকে উদ্ধার তৎপরতা শুরু করেন। তবে ভাটা থাকায় খালে পানি কমে যাওয়ায় রাতে সেটি উদ্ধার করা যায়নি। পরে আজ সকালে টর্পেডোটি উদ্ধার করে নিয়ে যাওয়া হয়।


মন্তব্য