হালদায় মাছ শিকার নিষিদ্ধ জাল সহ আটক-২ 

ফটিকছড়ি
গাড়া জালসহ দুইজনকে আটক  © টিবিএম

চট্টগ্রামের ফটিকছড়ির হালদা নদীতে প্রজনন মৌসুমে মাছ শিকার করায় নিষিদ্ধ গাড়া জালসহ দুইজনকে আটক করে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। রবিবার  (২৩ জুন )  রাত ১০ টায় জাফতনগর ইউনিয়নের ফতেহপুর গ্রামের হালদা নদীর শাখা নদী তেলপাড়ই খালে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মেজবাহ উদ্দিন। 

প্রশাসন সূত্রে জানা যায়,  দীর্ঘদিন যাবৎ সরকারি আদেশ অমান্য করে হালদার শাখা নদী তেলপাড়ই খাল হতে মাছ এবং পোনা শিকার করছে একটি চক্র, চক্রটি নিষিদ্ধ গাড়া জাল ব্যবহার করে প্রজনন মৌসুমে মাছ ও মাছের পোনা আহরণ করছে এমন খবর পেয়ে মোবাইল কোর্টের অভিযানে প্রায় ১৮৫ মিটার নিষিদ্ধ গাড়া জাল সহ আমিনুল হকের ছেলে হাবিবুর রহমান এবং ইদ্রিসের ছেলে নুরুল আবছারকে আটক করে, পরে তারা অপরাধ স্বীকার করায় The Protection and Conservation of Fish Act, 1950 অনুসারে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১৫ দিন বিনাশ্রম কারাদণ্ডাদেশ প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়।

অভিযানের বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মেজবাহ উদ্দিন বলেন, জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে সহযোগিতা করে উপজেলা মৎস্য অফিসার, জাফতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ফটিকছড়ি থানা পুলিশ এবং ভূমি অফিসের কর্মচারীবৃন্দ ও এলাকাবাসী।


মন্তব্য