তেতুলিয়ায় বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ

সারাদেশ
তেতুলিয়ায় বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ  © টিবিএম ফটো

তেঁতুলিয়ায় পিরিয়ড বিষয়ক স্বাস্থ্য সচেতনতায় বিনামূল্যে নারী শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়েছে। রবিবার বিকেলে উপজেলার ভজনপুর বেগম খালেদা জিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে  শিশুস্বর্গ ও নগদ’ এর যৌথ আয়োজনে এসব স্বাস্থ্য উপকরণ বিতরণ করা হয়। এ সময় বাল্যবিয়ে ও আত্মহত্যাকে ‘না’ বলে লাল কার্ড দেখিয়ে শপথ করে সাতশত শিক্ষার্থী। 

অনুষ্ঠানে বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি রেজাউল করিম শাহীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, প্রধান শিক্ষক নজরুল ইসলাম ও নারীদের পিরিয়ড বিষয়ক স্বাস্থ্য সচেতনতা নিয়ে বক্তব্য রাখেন ডা.মুন্নী আক্তার বৃষ্টি। 

বিদ্যালয়টির নবম শ্রেণির ঐশী ও দশম শ্রেণির আয়েশা সিদ্দিকা আখি বলেন,  মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরন শিশুস্বর্গের এমন আয়োজন সত্যিই গর্বের। আসলে মেয়েদের খুব প্রয়োজনীয় জিনিস স্যানিটারি প্যাড । কিন্তু আমাদের দেশের দারিদ্রতার কারণে মেয়েরা উন্নতমানের স্যানিটারি ন্যাপকিন করতে পারে না। এ জন্য শিশুস্বর্গকে ধন্যবাদ জানাই। আমাদের মেয়েদের আরও স্বাস্থ্য সচেতন হতে হবে। এ অনুষ্ঠানে আমরা বাল্যবিবাহ ও আত্মহত্যাকে ‘না’ বলে শপথ করছি। 

সভায় বক্তারা বলেন, প্রত্যেক নারীর পিরিয়ড বা ঋতু স্রাব স্বাভাবিক জীবনচক্রের অবিচ্ছেদ্য অংশ। এটি নিয়ে মেয়েদের লজ্জা নয়, তাদের স্বাস্থ্য সচেতনতায় বিষয়গুলো জানতে হবে। কিন্তু বর্তমানে সচেতনতা কিছুটা বাড়লেও দারিদ্রতার কারণে এখনও বহু নারী মানসম্মত স্যানিটারি প্যাড ব্যবহার করতে পারছেন না। সেই সাথে আমাদের মেয়েদের পরিপক্ক বয়সের আগেই বাল্যবিবাহ হয়ে যাচ্ছে। আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। শিশুস্বর্গের এ ধরণের জনসচেতনতামূলক  কার্যক্রম সত্যিই প্রশংসাজনক।

উল্লেখ্য, শিশুস্বর্গ স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনটি এক যুগের বেশি সময় ধরে দেশের উত্তরের সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়ায় অবহেলিত, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করে আসছে। ইতিমধ্যে সংগঠনটি বাল্য বিবাহ নিরুৎসাহিত করণ, মাসিক স্বাস্থ্যবিধি, আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামূলক প্রোগ্রাম হিসেবে এ পর্যন্ত সাতটি প্রতিষ্ঠানের প্রায় ৬ হাজার নারী শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেছে। 

২০০৯ সালে শিশুস্বর্গ প্রতিষ্ঠা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী কবীর আকন্দ। ২০১০ সাল থেকে প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের অর্থায়নে। সীমান্তে অবহেলিত, হতদরিদ্র পরিবারের শিশুদের শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণসহ  শীতবস্ত্র, ঈদবস্ত্র, বেকার যুবক, নারীদের কর্মসংস্থান তৈরি করে আসছে স্বেচ্ছাসেবী এ শিশুস্বর্গ ফাউন্ডেশন।


মন্তব্য