দেশের মানুষের মাথাপিছু আয় কমলো

ডলার
  © ফাইল ফটো

দেশের মানুষের মাথাপিছু আয় কমে ২ হাজার ৭৯৩ ডলারে নেমে এসেছে। রোববার (৫ ফেব্রুয়ারি) চূড়ান্ত হিসাবে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।  

এর আগে সাময়িক হিসাবে এই আয় ছিল ২ হাজার ৮২৪ ডলার। পাশাপাশি দেশের মোট উৎপাদন প্রবৃদ্ধিও (জিডিপি) কমেছে। সেটা দাঁড়িয়েছে ৭ দশমিক ১০ শতাংশে। চূড়ান্ত হিসাবে এই তথ্য জানিয়েছে বিবিএস। এর আগে সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ২৫ শতাংশ। 

গত বছরের ৩০ জুন শেষ হয়েছে ২০২১-২২ অর্থবছর। তবে ৭ মাস পার হওয়ার পর মাথাপিছু আয়, জিডিপি প্রবৃদ্ধিসহ সেই অর্থবছরের অর্থনীতির অন্যান্য সূচকের চূড়ান্ত হিসাব প্রকাশ করল বিবিএস।

বিবিএসের মহাপরিচালক মতিয়ার রহমান জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশের বিনিয়োগ কমেছে। সবমিলিয়ে জিডিপি প্রবৃদ্ধি কিছুটা হ্রাস পেয়েছে। ফলে মাথাপিছু আয়ও ৩১ ডলার কমে গেছে।

তবে বিশ্ব প্রেক্ষাপটে এই প্রবৃদ্ধি ‘ভালো’ বলে উল্লেখ করেন তিনি। মতিয়ার বলেন, ৭ দশমিক ১০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি প্রমাণ করে, বাংলাদেশের অর্থনীতি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। বিশ্বের যেকোনো দেশের চেয়ে সুসংহত অবস্থায় রয়েছে।  

বিবিএসের মহাপরিচালক দাবি করেন, এই হিসাবের ক্ষেত্রে কোনো ধরনের এদিক-সেদিক করা হয়নি। সারাদেশ থেকে যে তথ্য পাওয়া গেছে, সেটাই প্রকাশ করা হয়েছে।


মন্তব্য