সাতক্ষীরার সুস্বাদু আম বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ৩২ প্রজাতির আম প্রদর্শনী

আম
৩২ প্রজাতির আম প্রদর্শনী  © সংগৃৃহীত

ম্যাংগো ক্যাপিটাল হিসেবে ঘোষিত সাতক্ষীরার বিভিন্ন প্রজাতির সুস্বাদু আম বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে আম প্রদর্শনীর আয়োজন করেছে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

সোমবার (১৫ মে) সকাল ১০টা থেকে সাতক্ষীরা কালেক্টরেট পার্কে শুরু হয় এই আয়োজন। প্রদর্শনীতে নানা রং ও বর্ণের নজরকাড়া বিভিন্ন  প্রজাতির সুস্বাদু আমের প্রদর্শনী হয়। খবর বাসসের।

আম প্রদর্শনীতে হিমসাগর, ল্যাংড়া, কালাপাহাড়, বেলখাস, ব্রুনাই কিং, রানীপছন্দ, গোলাপখাস, গোবিন্দভোগ, ব্যানানা ম্যাংগো, কাঁচামিঠা, রেডপালমার, আম্রপালি, গোপালভোগ, মিছরিদানা, গৌড়মতি, ছোটসাই, চিয়াংমাই, সূর্যডিম, বোম্বাই, ফজলি, গোলাপিধোপা, সীতাভোগ, বারি আম -১১, কিউজাই, হাঁড়িভাঙ্গা, মল্লিকা, চ্যাটা, কাটিমন, সুবর্ণরেখা, কিষাণভোগ, থাইল্যান্ড পাইথন, ম্যাটরাজতোতাসহ জনপ্রিয় বাণিজ্যিক জাতের আম মিলিয়ে ৩২ প্রজাতির আম ছিল। 

সাতক্ষীরার বিখ্যাত আম- ছবি: সংগৃহীত

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো.সাইফুল ইসলামের সভাপতিত্বে আম প্রদর্শনীর উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক  মোহাম্মদ হুমায়ুন কবির। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম মঈন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, এনডিসি বাপ্পি দত্ত রনিসহ জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ। 

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, সাতক্ষীরার অর্থনীতি ও সংস্কৃতিতে আম ব্যাপক ভূমিকা রাখবে। এ অনুষ্ঠানে যেসব বাহারি রঙের আম প্রদর্শিত হয়েছে, তার অধিকাংশ আম সম্পর্কে নতুন প্রজন্ম জানেন না, এ আয়োজনের মাধ্যমে তাঁরা এগুলো দেখলেন ও চিনলেন। আমের বৈচিত্র্য সম্পর্কে ধারণা পেলেন। 


মন্তব্য