প্রথমবারের মত বিদেশী ঋণ-অর্থায়ন প্রকল্পের জন্য ‘টাকায়’ অর্থপ্রদান করেছে বাংলাদেশ

অর্থনীতি
ঢাকা থেকে আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে  © ফাইল ফটো

বাংলাদেশ প্রথম বারের মত টাকায় বেশিরভাগ বিদেশী ঋণ-অর্থায়ন প্রকল্পের জন্য অর্থপ্রদান করেছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভকে আরও ভালোভাবে সংরক্ষণের আরেকটি পদ্ধতির সূচনা করেছে।

প্রকল্পটি ১৭,৬৫৩ কোটি টাকা বা প্রায় ১.২ বিলিয়ন ডলার ব্যয়ে ঢাকা থেকে আশুলিয়া সংযোগকারী ২৪ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ করছে।

চীন খরচের ৮৫ শতাংশ ঋণ হিসাবে ২ শতাংশ সুদে প্রদান করছে, যা ২০ বছরে প্রদেয়, পাঁচ বছরের গ্রেস পিরিয়ড সহ। বাকি ১৫ শতাংশ বাংলাদেশ সরকার বহন করছে।

চীনের এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক ইউএস ডলারে ঋণের অংশ পরিশোধ করছে চীনা ঠিকাদার, চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশনকে, যেটি প্রকল্পটি বাস্তবায়ন করছে। বাংলাদেশ সরকার ব্যাংকের অর্থ পরিশোধ করবে।

বাংলাদেশ সরকারের ১৫ শতাংশের জন্য, প্রকল্প পরিচালক শাহাবুদ্দিন খান বলেন, "আমরা তাদের (ঠিকদার) টাকায় বিলটি গ্রহণ করতে রাজি করিয়েছি কারণ তাদের বাংলাদেশে কিছু ব্যয় করতে হবে।"

তার মতে, প্রকৌশলী ও কর্মীসহ ২৫০ জনের বেশি চীনা নাগরিক এবং এক হাজার বাংলাদেশি এখন এই প্রকল্পে কাজ করছেন।

বৈদেশিক মুদ্রার বাজারে চাহিদা-সরবরাহের ব্যবধান মেটাতে বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রা বিক্রি করেছে এবং টাকার অবমূল্যায়নের অনুমতি দিয়েছে।

রপ্তানি এবং রেমিট্যান্স থেকে সম্মিলিত প্রাপ্তির তুলনায় উচ্চ আমদানি বিলের কারণে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত বছরের একই দিনে $ ৪২.২০ বিলিয়ন থেকে ৩১ মে ২৯.৯২ বিলিয়ন ডলারে নেমে এসেছে, কেন্দ্রীয় ব্যাংকের তথ্য দেখায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের নভেম্বরে নির্মাণকাজ উদ্বোধন করেন এবং অক্টোবরে ১,৩৩৯ কোটি টাকা বা $১৩০ মিলিয়নের প্রথম অর্থ প্রদান করা হয়। এর মধ্যে বাংলাদেশ সরকারের অংশের পরিমাণ ৩৪ কোটি টাকা।

৬০০ কোটি টাকা বা $৫৮.২৫ মিলিয়নের পরবর্তী পেমেন্ট জুন মাসে করা হবে এবং এর মধ্যে ৯০ কোটি টাকা বাংলাদেশ সরকার দেবে।

"বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংক্রান্ত পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এটি অব্যাহত থাকবে," খান বলেন।

একবার সম্পন্ন হলে, এক্সপ্রেসওয়েটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আবদুল্লাহপুর, আশুলিয়া, বাইপাইল এবং ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের সাথে সংযুক্ত করবে এবং রাজধানী থেকে দ্রুত প্রবেশ ও প্রস্থান নিশ্চিত করবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ