তরমুজ কেজিতে নয় পিস হিসেবে বিক্রির নির্দেশ, যেদিন থেকে কার্যকর

দাম
  © বাংলাদেশ মোমেন্টস

রোজা শুরুর আগে থেকেই বেড়েছে নিত্যপণ্যের দাম। এমতাবস্থায় বাজার তদারকি করছে সরকারের বিভিন্ন সংস্থা। এর আগে ২৯ টি নিত্যপণ্যের দাম নির্ধারণ করে দেয় কৃষি বিপণন অধিদপ্তর। সারাদেশেই এই দাম কর্যকর হবে। এবার তরমুজের বিষয়ে নির্দেশনা দিলো ভোক্তা অধিদপ্তর।

আগামীকাল ১৭ মার্চ থেকে নাটোরে তরমুজ কেজি হিসেবে বিক্রি নয়, পিস হিসেবে বিক্রির নির্দেশ দিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। শনিবার (১৬ মার্চ) দুপুরে বাজার তদারকি অভিযান থেকে এই নির্দেশনা দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মেহেদী হাসান তানভীর।

এ সময় তিনি বলেন, রবিবার থেকে কোনো ব্যবসায়ী কেজি হিসেবে তরমুজ বিক্রি করতে পারবেন না। কেজি হিসেবে তরমুজ বিক্রি করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। গত বছর জেলা প্রশাসন অভিযান চালিয়ে সকল মৌসুমি ফল ব্যবসায়ীকে কেজি হিসেবে তরমুজ বিক্রি না করার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু এবার আবারো ব্যবসায়ীরা জমি থেকে পিস হিসেবে তরমুজ কিনে এনে বাজারে তা কেজি হিসেবে বিক্রি করছেন এবং ব্যবসায়ীরা ইচ্ছে মতো দাম নির্ধারণ করছেন। 

তিনি আরও বলেন, বাজার তদারকি অভিযানে শহরের নিচাবাজারের দুইটি ফলের দোকানে মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও বিভিন্ন বিপণী বিতানে ঘুরে ঘুরে পণ্যের সঠিক মূল্য প্রদর্শন এবং ন্যায্য মূল্যে পণ্য বিক্রির পরামর্শ দেয়া হয়েছে।


মন্তব্য