বৃষ্টির অজুহাতে নিত্যপণ্যের লাগামহীন দাম

বৃষ্টি
  © সংগৃহীত

অঝোর ধারার বৃষ্টিতে রাজধানীর পথ-ঘাট শীতল হলেও শান্তি মেলে না বাজারে। নিত্যপণ্যের লাগামহীন দামে উদ্বেগ বেড়েই চলছে জনসাধারণের। উত্তরার আজমপুর কাঁচাবাজারে মুরগি কিনতে এসে একরকম বেগতিক পরিস্থিতিতে পড়েন ধীরেন সরকার। গত সপ্তাহের ১৬০ টাকার ব্রয়লার এখন ১৮০। সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লেয়ার, সোনালী ও দেশি মুরগির দামও। পরিচিত দোকান হওয়ায় বাকিতে মিললো আমিষের উৎস।

দুঃখ প্রকাশ করে ধীরেন সরকার বলেন, কাঁচামাল কেউ বাকিতে খায়? আমাদের খেতে হয় বিপদে পড়ে। আমাদের চলার মতো অবস্থাই আর নেই। আমরা মধ্যবিত্ত মানুষেরা একদম শেষ হয়ে যাচ্ছি।

সপ্তাহ দুয়েক ধরে বেশ চড়া সব ধরনের সবজির দর। অস্বাভাবিক হারে বেড়েছে টমেটোর দাম, মান ভেদে কেজিপ্রতি বিক্রি হচ্ছে আড়াইশ’ টাকা পর্যন্ত। একই অবস্থা কাঁচা মরিচেরও। কচুর লতি, বেগুন ও করলাও শতকের ঘর ছুঁইছুঁই করছে। এমন পরিস্থিতিতে আয়ের সঙ্গে ব্যয়ের হিসাব মিলছে না অনেকেরই।

এদিকে, চড়া দরের কারণে বিলাসী পণ্যে পরিণত হয়েছে জাতীয় মাছ ইলিশ। বিক্রেতাদের দাবি, উচ্চবিত্তরা তাও কিনতে পারছে। মধ্যবিত্তরা তো দাম শুনেই চলে যায়। ইলিশের সরবরাহ খুবই কম, তাই দামও বেশি।

অন্যদিকে, পণ্যের সরবরাহ ও বিপণন ব্যবস্থায় নিয়ন্ত্রণ না থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হচ্ছে বলে দাবি করেছেন সাধারণ ভোক্তারা।


মন্তব্য