বৃষ্টিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়ানো নিয়ে শঙ্কা

ফাইনাল
  © সংগৃৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের জন্য অপেক্ষায় রয়েছেন ক্রিকেটপ্রেমীরা। এবার এ মহারণে নামছে আসরের দুই অপরাজিত দল ভারত ও দক্ষিণ আফ্রিকা। একদিকে ১১ বছরের ট্রফির খরা কাটানোর লক্ষ্য রোহিতদের, অন্যদিকে প্রথমবার বিশ্বকাপ জেতার আশায় মার্করামরা। কিন্তু বার্বাডোজের এই মহারণে বাধ সাধতে পারে বৃষ্টি। 

ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল ম্যাচ বৃষ্টির জন্য বারবার বিঘ্নিত হয়েছে। গায়ানা থেকে বার্বাডোজে এবার ক্রিকেট বিশ্বের চোখ। ফাইনালের ভেন্যুতেও বৃষ্টির ঘনঘটা। ভারতীয় গণমাধ্যমের খবর, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা থেকেই বার্বাডোজে বৃষ্টি শুরু হয়েছে। অব্যাহত ছিল রাত পর্যন্ত। আজও (শনিবার) বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে বলে দেখাচ্ছে অ্যাকু ওয়েদার।

বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় ফাইনালের লড়াই শুরু হওয়ার কথা। বার্বাডোজে তখন সকাল ১০.৩০ মিনিট। অ্যাকু ওয়েদার অনুযায়ী, সকাল ১০টা থেকে বার্বাডোজে বৃষ্টির সম্ভাবনা ২৯ শতাংশ। দুপুর ১২টার পর যা বেড়ে হবে ৩৫ শতাংশ। ঘণ্টাখানেকের মধ্যে সেই সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে। দুপুর ১টা থেকে ৫১ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারা দিনের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস।

অবশ্য বৃষ্টিতে আজকের খেলা ভেস্তে গেলেও তেমন সমস্যা নেই। ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা আছে। কোনো কারণে শনিবার পুরোপুরি খেলা না হলে বা অল্প খেলা হলে, তা সম্পূর্ণ করা যাবে আগামীকাল (রোববার)। তবে দু’দিনই যদি খেলা আয়োজন করা না যায়, সে ক্ষেত্রে দু’দল যুগ্মভাবে ট্রফি জিতবে।

তবে ‘টাই’-এর ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম রয়েছে। সেক্ষেত্রে সুপার ওভার হবে। যদি প্রথম সুপার ওভার ‘টাই’ হয়, তাহলে দ্বিতীয় সুপার ওভার হবে। যতক্ষণ না ম্যাচের নিষ্পত্তি হচ্ছে, ততক্ষণ সুপার ওভার চলতেই থাকবে।

ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছিল ভারত। সেই ম্যাচে বৃষ্টি হয়েছিল। গায়ানা থেকে সেই ম্যাচ খেলে বার্বাডোজে আসে ভারতীয় দল। বৃষ্টি তাদের পিছু ছাড়েনি। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা হারিয়ে দেয় আফগানিস্তানকে। তারা ত্রিনিদাদ থেকে বার্বাডোজে এসেছে। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ