পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে সপ্তাহব্যাপী স্বাক্ষর কর্মসূচি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের 

বিশ্ববিদ্যালয়
  © লোগো

চলতি বছরের ১ জুলাইয়ের পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে যারা নতুন যোগ দেবেন, তারা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন সুবিধা পাবেন না। তার বদলে নতুনদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে এ মর্মে গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জারিকৃত প্রজ্ঞাপন প্রত্যাহারসহ বেশকিছু দাবি বাস্তবায়ন চেয়ে সপ্তাহব্যাপী স্বাক্ষর কর্মসূচি পালন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

আজ রবিবার (২৮ এপ্রিল) ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূইয়ার স্বাক্ষর করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়।

সংগঠনটির অন্যান্য দাবিগুলো হলো, অষ্টম জাতীয় বেতনস্কেল সংশোধনের দাবিতে আন্দোলনকালে প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন করা।
বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন গত ২৬ এপ্রিল এক সভায় মিলিত হয়। সভায় গত ১৩ মার্চ সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত (এস.আর.ও নং-৪৭- আইন/২০২৪) পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন বিষয়ে শিক্ষকদের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করা হয়। উক্ত প্রজ্ঞাপনটি প্রত্যাহার করার দাবিতে শিক্ষক সমিতি ফেডারেশনের ১৬ মার্চ গণমাধ্যমে একটি বিবৃতি প্রকাশ করে। একই দাবিতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত শিক্ষক সমিতি সাধারণ সভায় মিলিত হয়ে এর প্রতিবাদ করে এবং অবিলম্বে প্রজ্ঞাপনটি প্রত্যাহারের দাবিতে বিবৃতি প্রদান করে।”

এতে আরও বলা হয়, “শান্তিপূর্ণ উপায়ে বিষয়টি সমাধানে শিক্ষদের নিয়মতান্ত্রিক উপায়ে প্রদত্ত আবেদন সত্ত্বেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় ফেডারেশনের নেতৃবৃন্দ ক্ষোভ ও হতাশা প্রকাশ করে। আলোচনা শেষে বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, অষ্টম জাতীয় বেতনস্কেল সংশোধনের দাবিতে আন্দোলনকালে প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে সর্বসম্মতিক্রমে আগামী ২৯ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সপ্তাহব্যাপী স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি ঘোষণা করা হবে।”


মন্তব্য


সর্বশেষ সংবাদ