টাইটানিকের সঙ্গে ডুবে যাওয়া সেই দুঃসাহসী ক্যাপ্টেন আর নেই

টাইটানিক
  © ফাইল ছবি

১৯১২ সালে তৎকালীন সময়ের সর্ববৃহৎ জাহাজ টাইটানিক ডুবে যাওয়ার ৮৫ বছর পর নির্মিত হয় টাইটানিক সিনেমা। ১৯৯৭ সালে জেমস ক্যামেরুনের পরিচালনায় নির্মিত এই সিনেমাটি সাড়া জাগিয়েছিলো গোটা বিশ্বকে। এখনও পর্যন্ত এর ক্রেজ কমেনি। সিনেমাটিতে রোজ ও জ্যাকের চরিত্রে অভিনয় করে সাড়া জাগিয়েছিলো কেট উইন্সলেট ও লিওনার্দো ডি ক্যাপ্রিও। এছাড়া আরও একজনের অভিনয় সবাইকে মুগ্ধ করেছিলো। সেটা হলো জাহাজটির ক্যাপ্টেন স্মিথ। টাইটানিকে স্মিথের চরিত্রে অভিনয় করা সেই ক্যাপ্টেন বার্নার্ড হিল আর নেই। গতকাল রবিবার (৫ মে) তিনি মারা গেছেন বলেন জানিয়েছেন তাঁর প্রতিনিধি লু কালসন। মৃত্যুকালে অভিনেতার বয়স হয়েছিল ৭৯ বছর।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া ভ্যারাইটি, এপি নিউজসহ একাধিক গণমাধ্যমের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে। 

চলচ্চিত্র, টেলিভিশন ও থিয়েটারে বর্ণাঢ্য ক্যারিয়ার ছিল কিংবদন্তি এই অভিনেতার। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে হলিউডে। অভিনেত্রী ও গায়িকা বারবারা ডিকসন এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘প্রবল দুঃখের সঙ্গে জানাচ্ছি যে বার্নার্ড হিলের মৃত্যু হয়েছে। সত্যিই এক অনবদ্য দুর্দান্ত অভিনেতা। তাঁর সঙ্গে আলাপ হওয়া সত্যিই সৌভাগ্যের। চিরশান্তিতে থেকো বেনি, বার্নার্ড হিল।’

পরিচালনায় বদল, পর্দায় ফিরছে নতুন ‘ম্যাট্রিক্স’পরিচালনায় বদল, পর্দায় ফিরছে নতুন ‘ম্যাট্রিক্স’

ইংল্যান্ডের ম্যানচেস্টারে জন্ম বার্নার্ড হিলের। বিবিসি টিভির জনপ্রিয় ড্রামা ‘বয়েজ ফ্রম দ্য ব্ল্যাকস্টাফ’-এ ইয়োসের হিউজের চরিত্রে অভিনয় করে বিশেষ খ্যাতি অর্জন করেন তিনি। ১৯৯৭ সালে জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ সিনেমায় তাঁকে ক্যাপ্টেন এডওয়ার্ড স্মিথের চরিত্রে দেখা যায়। ঐতিহাসিক এই চরিত্রে তাঁর অভিনয় আলাদাভাবে গভীরতা যোগ করে। অত্যন্ত দক্ষতার সঙ্গে তিনি একজন ক্যাপ্টেনের উদারতা ও করুণ দিক ফুটিয়ে তোলেন।

একইভাবে বার্নার্ড নজর কাড়েন পিটার জ্যাকসনের ‘দ্য লর্ড অব দ্য রিংস’ ট্রিলজিতেও। রোহানের রাজা থিওডেনের চরিত্রে অভিনয় করেছেন তিনি। একজন পরিচালিত রাজা থেকে একজন সাহসী রাজায় রূপান্তরের গল্প দর্শকের মনে দাগ কাটে, বিশেষ করে হেলমস ডিপের যুদ্ধের মতো স্মরণীয় দৃশ্যে তিনি দর্শকের মন জয় করেন।

দীর্ঘ অভিনয়জীবনে একাধিক ঘরানায় বিভিন্ন ধরনের চরিত্রে দক্ষতার সঙ্গে অভিনয় করেছেন বার্নার্ড হিল। প্রমাণ করেছেন অভিনয়শিল্পের প্রতি তাঁর নিষ্ঠা। 

বার্নার্ডই একমাত্র অভিনেতা, যাঁর একাধিক সিনেমা ১১টি একাডেমি পুরস্কার (অস্কার) জিতেছিল। এমনকি তিনিই প্রথম অভিনেতা, যাঁর একাধিক সিনেমা বক্স অফিসে ১ বিলিয়ন মার্কিন ডলারের ক্লাবে পৌঁছেছিল।


মন্তব্য


সর্বশেষ সংবাদ