কারিনার নামে হাইকোর্টের সমন জারি; নেপথ্যে তার লেখা বই!

কারিনা
  © ফাইল ছবি

বলিউডের একসময়ের তুমুল জনপ্রিয় অভিনেত্রী কারিনা কাপুর। আরেক অভিনেতা সাইফ আলি খানের সঙ্গে বিয়ের পর থেকে আলোচনায় এই অভিনেত্রী। এরপর নিজের সন্তানের নাম তৈমুর রেখে নেটিজেনদের ক্ষোভের মুখে পড়েন কারিনা। এর পর থেকে তার নতুন কোন সিনেমা মুক্তি পেলেই নেটিজেনদের একাংশ বয়কটের ডাক দেন। এবার কারিনার নামে সমন জারি করেছে ভারতের মধ্যপ্রদেশের হাইকোর্ট।

দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা থাকাকালীন কারিনা যে বইটি লিখেছিলেন, সেই বইকে ঘিরেই তৈরি হয়েছে জটিলতা। ‘করিনা কাপুর খানস প্রেগন্যান্সি বাইবেল’ নামের বইটিতে ‘বাইবেল’ শব্দের ব্যবহারের জেরেই আইনি বিপাকে পড়েছেন অভিনেত্রী। আর এতে মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি গুরপাল সিং আলুওয়ালিয়া সমন জারি করেছেন।

ভারতীয় গণমাধ্যম দ্য ওয়াল জানিয়েছে, কারিনা খ্রিস্টধর্মের ভাবাবেগে আঘাত করেছেন বলে অভিযোগ উঠেছে। অ্যাডভোকেট ক্রিস্টোফার অ্যান্টনি কারিনা ও বইটির প্রকাশকের বিরুদ্ধে একটি পিটিশন করেছে। যার জন্য কোর্টের এই নোটিশ।

পিটিশনের দাবি করা হয়েছে, কারিনার ওই বই বিক্রি বন্ধ করা হোক। কারণ বাইবেল শব্দটি ব্যবহার করে ধর্মীয় আবেগে আঘাত দেয়া হয়েছে।

ক্রিস্টোফার অ্যান্টনি একজন সমাজকর্মীও। তিনি বলেন, এতে নির্দিষ্ট সম্প্রদায়ের অনুভূতি আহত হয়েছে। প্রথমে তিনি পুলিশে এফআইআর দায়ের করতেও গিয়েছিলেন। পুলিশ তার অভিযোগ নিতে চায়নি। এরপর তিনি নিম্ন আদালতে গিয়েছিলেন। কিন্তু তারা এই যুক্তিতে পিটিশন রেজিস্ট্রার করতে চায়নি। এরপর তিনি হাইকোর্টের দ্বারস্থ হন।

তবে এ বিষয়ে এখন পর্যন্ত কারিনা কাপুরের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সাইফ আলী খানের পক্ষ থেকেও কোন মন্তব্য পাওয়া যায়নি।

আগামী ১ জুলাই এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে দ্য ওয়াল জানিয়েছে।


মন্তব্য