বিশ্ববিখ্যাত 'টাইটানিক' সিনেমার প্রযোজক আর নেই

টাইটানিক
  © ফাইল ছবি

বিশ্ববিখ্যাত সিনেমা 'টাইটানিক' ও 'অ্যাভাটার' সিনেমার অস্কারবিজয়ী প্রযোজক জন ল্যান্ডাউ আর নেই। গত শুক্রবার (০৫ জুলাই) তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৩ বছর। হলিউডের বিখ্যাত নির্মাতা জেমস ক্যামেরনের সঙ্গে জুটি বেঁধে সর্বকালের সবচেয়ে বড় তিনটি ব্লকবাস্টার সিনেমা বানিয়েছিলেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়, মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান জন ল্যান্ডাউ।

জুটি বেঁধে তিনটি অস্কার মনোনয়ন পান জন ল্যান্ডাউ-ক্যামেরন। ১৯৯৭ সালে 'টাইটানিক’ দিয়ে সেরা সিনমোর অস্কার জেতেন জন ল্যান্ডাউ। এই জুটি পার্টনারশিপে ‘অ্যাভাটার' এবং এর সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার’সহ সিনেমার ইতিহাসের অন্যতম বড় ব্লকবাস্টার উপহার দিয়েছে দর্শকদের।

হলিউডের প্রযোজক এলি এবং এডি ল্যান্ডাউয়ের ছেলে জন ল্যান্ডাউ। স্বল্প সময়ের জন্য টোয়েন্টিন্থ সেঞ্চুরি ফক্স চলচ্চিত্র প্রযোজনা সংস্থায় একজন নির্বাহী হিসেবে কাজ করেছেন তিনি। ‘দ্য লাস্ট অফ দ্য মোহিকানস’ এবং ‘ডাই হার্ড ট’সহ বেশ কয়েকটি সিনেমায় তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন জন ল্যান্ডাউ।

১৯৯৭ সালে ‘টাইটানিক’ সিনমো দিয়ে প্রযোজকের খাতায় নাম লেখান জন ল্যান্ডাউ। ক্যামেরন পরিচালিত সিনেমাটি প্রথম চলচ্চিত্র হিসেবে বিশ্বব্যাপী ১ বিলিয়ন ডলারের বেশি আয় করে। পাশাপাশি সেরা সিনেমাসহ ১১টি ক্যাটাগরিতে অস্কার জিতে এটি।

জন ল্যান্ডাউর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে হলিউডে। গতকাল শনিবার এক শোকবার্তায় জেমস ক্যামেরন বলেন, একজন মহান প্রযোজক এবং একজন মহান মানুষ আমাদের ছেড়ে চলে গেলেন। জন ল্যান্ডাউ সিনেমার ব্যাপারে স্বপ্নচারী ছিলেন। তিনি বিশ্বাস করতেন চলচ্চিত্র হল মানব শিল্পের চূড়ান্ত রূপ এবং চলচ্চিত্র নির্মাণ করতে হলে প্রথমে নিজেকে মানুষ হতে হবে।


মন্তব্য