‘দিন: দ্য ডে’ দিয়ে ইন্ডাস্ট্রির কোনো লাভ নেই

বিনোদন
জলিলের সিনেমা নিয়ে মন্তব্য করেছেন মিশা সওদাগর  © সংগৃহীত

‘দিন: দ্য ডে' সিনেমাটি মুক্তির পরে কিছু কারণে সমালোচনা হয়েছে ঠিকই কিন্তু প্রেক্ষাগৃহে দর্শকের ভিড় ছিল। এরপর তো ‘পরাণ’, ‘হাওয়া’ নতুন করে ইতিহাস তৈরি করলো। অর্থাৎ দীর্ঘদিন পর বাংলা সিনেমার সাম্প্রতিক সময়ে যে জোয়ার এর শুরু মূলত ‘দিন দ্য ডে’ সিনেমার মাধ্যমে। ইদ-উল-আযহায় প্রায় শতাধিক হলে মুক্তি পায় সিনেমাটি। 

দর্শক ও সিনেমা খড়ায় যখন প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাওয়ার পথে ঠিক সেই সময়  ‘দিন দ্য ডে’ মুক্তি পায়। অনন্ত জলিলের এই সিনেমাটি মুক্তির আগে থেকেই দর্শকের আগ্রহে ছিল। আগ্রহ যে কারণেই হোক না কেন দর্শক হলমুখী হয়েছেন, টিকিট কেটে সিনেমা দেখেছেন। এ নিয়ে আলোচনা-সমালোচনা দুই-ই হয়েছে।

ঠিক এমন মুহুর্তে ‘দিন: দ্য ডে' নিয়ে বিস্ফোরক মন্তব্য করে বসলেন সিনেমার ভিলেন চরিত্রে কাজ করা মিশা সওদাগর। তিনি বলেন, ‘দিন: দ্য ডে’ সিনেমা নিয়ে কথা বলার কী আছে। এই সিনেমা দিয়ে ইন্ডাস্ট্রির কোনো লাভ নেই। ১২০ কোটি টাকার সিনেমা আমাদের এখানে বানানো সম্ভব নয়। এত টাকার সিনেমা চলবে কোথায়, টাকাটা উঠবে কীভাবে? কাজেই এটা নিয়ে আমার কোন মাথা ব্যাথা নেই।'

‘দিন : দ্য ডে’ শৌখিন প্রজেক্ট উল্লেখ করে মিশা সওদাগর বলেন, 'অনন্ত ভাই একজন বড় পর্যায়ের ব্যবসায়ী। তিনি একজন সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি)। তার কারখানায় ১২ থেকে ১৩ হাজার লোক কাজ করে। তিনি ভালো লাগা থেকেই তার স্ত্রীকে নিয়ে সিনেমা বানান। এই সিনেমা দিয়ে আমার ইন্ডাস্ট্রির বিন্দু মাত্র লাভ নাই। ইন্ডাস্ট্রির লাভ পরাণ, হাওয়া, শান, গলুই দিয়ে। ‘দিন : দ্য ডে’ শৌখিন প্রজেক্ট, ইন্ডস্ট্রির প্রজেক্ট না।'

মিশা আরও বলেন, 'এ ছাড়া এই সিনেমায় প্রফেশনাল কোনো শিল্পী নেই। ওনারা সাধারণত সৌখিন শিল্পী।’ অথচ তিনি নিজেও অভিনয় করেছেন এই সিনেমায়। তবে মিশা সওদাগরের এমন মন্তব্যের পরে কোন প্রতিক্রিয়া জানাননি অনন্ত জলিল। ‘দিন : দ্য ডে’ সিনেমায় অনন্ত জলিলকে আন্তর্জাতিক সংস্থার একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা গেছে। নানা সন্ত্রাসগোষ্ঠী দমনে অভিযানে অংশ নেন তিনি। এতে তার বিপরীতে অভিনয় করেছেন বর্ষা। সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ ছাড়াও ইরান, তুরস্ক ও আফগানিস্তানে বিভিন্ন লোকেশনে সিনেমাটির শুটিং হয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ