মস্কোতে রাজত্ব করল যুবরাজের ‘আদিম’

বিনোদন
বরাজ শামীম (বাম থেকে ২য়)  © সংগৃহীত

৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার সিলভার সেন্ট জর্জ অ্যাওয়ার্ড জিতেছে বাংলাদেশের সিনেমা ‘আদিম’ (ইন্সটিঙ্কট)। মস্কো চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে। ৩০ আগস্ট মস্কোতে ‘আদিম’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

‘আদিম’ যুবরাজ শামীমের প্রথম সিনেমা। মস্কোতে নেটপ্যাক জুরি পুরস্কারও জিতেছিল ছবিটি। ছবির নির্মাতা যুবরাজ শামীম জানান, ‘পুরো বিষয়টা অবিশ্বাস্য লাগছে। যখন আমার নাম ঘোষণা করা হয়, ইজ ইট রিয়েল বলে চিৎকার করে উঠেছিলাম। এখনো স্বাভাবিক হতে পারিনি’।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুবরাজ শামীম বলেন, ‘এমন উৎসবে আমার নির্মিত ছবিটি মূল প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ পাওয়ার চেয়ে বড় পুরস্কার আর নেই। তবু উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে এখানে অংশ নিয়ে নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। তরুণ নির্মাতা হয়েও যে সম্মান পেয়েছি তা অমূল্য।’

যুবরাজ জানান, ‘আদিম’ এর প্রিমিয়ার শো ছিলো ৩০ আগস্ট। ছবিটি দেখে সাধারণ দর্শক থেকে উৎসব বিচারকরাও প্রশংসা করেছেন। প্রিমিয়ারের পর দিনই আমার দেশে চলে আসার কথা। কিন্তু উৎসব কর্তৃপক্ষ আমাকে শেষ দিন পর্যন্ত থাকতে বলেন। তখনই কিছুটা আঁচ পেয়েছিলাম যে কিছু একটা হতে যাচ্ছে! সেটারই যেন প্রতিফলন পেলাম আজ।

টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’ এর শুটিং। ছবির কাহিনীও বস্তিকে কেন্দ্র করেই। ছবির চরিত্ররাও বস্তিতেই বাস করেন। গণঅর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়ন’র ব্যানারে নির্মিত এবং সহ প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ।

আদিম’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা এবং সাউন্ড ও কালার করেছেন সুজন মাহমুদ।

৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবি নির্বাচিত হয়েছে ইরানের বেহরুজ শোয়াইবির ‌‘নো প্রায়র অ্যাপয়েনমেন্ট’। সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন ‌‘দ্য বেহেডিং অফ সেন্ট জন দ্য ব্যাপটিস্ট’ ছবির পরিচালক সিনিসা সিভেটিস (সার্বিয়া)


মন্তব্য