সুপারকার বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে তালিবান সরকার

সুপারকার
  © সংগৃৃহীত

আমেরিকার সাথে দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের পর ২০২১ সালের ১৫ অগস্ট আবার আফগানিস্তান দখল করে তালিবান। যদিও সকল নাগরিককে সাধারণ ক্ষমা ঘোষণা করে তালিবান, তার পরেও ভয়ে সে দেশ ছেড়ে পালাতে শুরু করে নাগরিকরা। গত প্রায় দেড় বছর ধরে তালিবান রাজত্বে সে দেশে অনেক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আফগানিস্তানের এই দশা দেখে শঙ্কিত গোটা দুনিয়া। এই প্রেক্ষাপটে আফগানিস্তান সম্পর্কে দুনিয়ার ধারণা বদলাতে মরিয়া তালিবান নেতৃত্ব। আর তারই প্রথম পদক্ষেপ হিসাবে চোখ ধাঁধানো সুপারকার তৈরি করেছে তালিবান সরকার।

দেশীয় প্রযুক্তিতে এই প্রথম সে দেশে তৈরি হচ্ছে সুপারকার। মনোমুগ্ধকর এই সুপারকারের নাম রাখা হয়েছে ‘মাডা ৯’। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই গাড়িটির মূল মডেল তৈরির কাজ সম্পূর্ণ করা হবে। আর তার পরই এই অত্যাধুনিক ঝকঝকে গাড়িটি সর্বসমক্ষে আনা হবে। কাতারে একটি প্রদর্শনীতে এই সুপারকার আত্মপ্রকাশ করবে বলে জানিয়েছে তালিবান সরকার। 

গত ৫ বছর ধরে এই গাড়িটি তৈরির কাজ চলছে। ‘এনটোপ’ নামে এক সংস্থার সঙ্গে যৌথভাবে গাড়িটি তৈরি করছে কাবুলের ‘আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট’ (এটিভিআই)। এই গাড়িটির হাত ধরেই দুনিয়ার কাছে নিজেদের উন্নয়নের ছাপ রাখতে চায় তালিবান।

‘মাডা ৯’ একটি ‘মিড-ইঞ্জিন সুপারকার’। এতে ব্যবহার করা হয়েছে টয়োটা করোলার ইঞ্জিন। তীব্র গতির জন্য এই ধরনের ইঞ্জিন বানানো হয়েছে। এটিভিআইয়ের প্রধান গুলাম হায়দর শাহামত জানিয়েছেন, ইঞ্জিনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে গাড়িটি তীব্র গতিতে ছুটতে পারে।

গাড়িটি তৈরি করতে যেসব যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে, তা হাল্কা। ফর্মুলা-১ রেসের গাড়িগুলোয় যেমন টিউবুলার চেসিস থাকে, তেমনভাবেই এই সুপারকারের কাঠামো তৈরি করা হয়েছে।

পাহাড়ি এলাকাতেও ছুটবে এই সুপারকার। আফগানিস্তানের পার্বত্য এলাকায় পরীক্ষামূলকভাবে মহড়া হয়েছে ‘মাডা ৯’ সুপারকারের। গাড়িটি পরীক্ষামূলকভাবে চালিয়েছেন ইঞ্জিনিয়াররা। তবে সেই মুহূর্তের কোনও ভিডিয়ো প্রকাশ্যে আসেনি।

আফগানিস্তানের প্রথম সুপারকারের দামও আকাশছোঁয়া। ধারণা করা হচ্ছে, এই সুপারকারের দাম হতে পারে ২-৪ কোটি টাকা।

এনটোপ সংস্থার সিইও মুহাম্মদ রিজ়া আহমদি জানিয়েছেন, এই গাড়ির হাত ধরে আন্তর্জাতিক আঙিনায় ছাপ ফেলবে আফগানিস্তান। তবে কবে এই গাড়িটির উদ্বোধন করা হবে, সেই দিন ধার্য করা হয়নি। প্রাথমিকভাবে আফগানিস্তানেই এই গাড়িটি পাওয়া যাবে, এরপর ধাপে ধাপে সারা বিশ্বের কাছে পৌঁছে যাবে এই সুপারকার।

গাড়িটি তৈরির কাজে রয়েছেন এনটোপ সংস্থার কমপক্ষে ৩০ জন ইঞ্জিনিয়ার। গাড়ির হেডলাইটে এলইডি আলো ব্যবহার করা হয়েছে। আগামী দিনে বৈদ্যুতিক সুপারকার হিসাবে তৈরি করা হতে পারে ‘মাডা ৯’।

সুপারকারটির ছবি প্রথম প্রকাশ্যে আনেন তালিবানের উচ্চশিক্ষামন্ত্রী আব্দুল বকি হক্কানি। গাড়িটির রং কালো। সুপারকারের ছবি ও ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। গাড়িটিকে দেখতে অনেকটা ‘স্পোর্টস কারে’র মতো।

সমাজমাধ্যমে গাড়িটির ছবি প্রকাশ করেছেন তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি বলেছেন, এই গাড়িটি গোটা দেশের কাছে সম্মানের। সূত্র: আনন্দবাজার


মন্তব্য