অস্ট্রেলিয়ান শিবিরে এবার তালিবান বিতর্ক, খেলবেন না আফগানিস্তানের সঙ্গে

ক্রিকেট
  © সংগৃৃহীত

মার্কিন সরকার গত বছরের শুরুর দিকে আফগানিস্তান থেকে তাদের সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে দেশটিকে নিজেদের দখলে নেয় তালিবানরা। এর ফলে দীর্ঘ প্রায় ২১ বছরের রক্তক্ষয়ী যুদ্ধের অবসান হয়। তবে ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তানে নারীদের খেলাধুলা নিয়ে কড়াকড়ি আইন আরোপ করে সংগঠনটি। পরিস্থিতি এতোটাই ভয়ানক যে নারী খেলোয়াড়দের প্রাণে বাঁচতে ছাড়তে হচ্ছে নিজের দেশ। 

বিশ্ব মিডিয়া আফগানিস্তানে নারী ও শিশুদের শিক্ষা এবং খেলাধুলায় তালিবানের হস্তক্ষেপ বিষয়ে সরব রয়েছে। বিভিন্ন মানবাধিকার সংস্থা ও উন্নত বিশ্বের দেশগুলো শুরু থেকেই এর প্রতিবাদ জানিয়ে এসেছে। এবার সে প্রতিবাদে শামিল হলো অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। আফগানিস্তানে নারী ও শিশুদের শিক্ষা এবং খেলাধুলায় হস্তক্ষেপের কারণে দেশটির সঙ্গে ক্রিকেট সিরিজ বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

চলতি বছরের মার্চে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। স্বাগতিক দেশ আফগানিস্তান হলেও নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে হওয়ার কথা ছিলো সিরিজটি। কিন্তু সিরিজের দুই মাস আগেই সেটা বাতিলের কথা জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার এক বিবৃতির মাধ্যমে বিষয়টি জানিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।


মন্তব্য