ইউক্রেনের জন্য দ. কোরিয়ার কাছে অস্ত্র চাইলেন ন্যাটো মহাসচিব

ন্যাটো
  © সংগৃহীত

পশ্চিমা সামরিক মিত্র জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ ইউক্রেনের জন্য দক্ষিণ কোরিয়ার কাছে অস্ত্র চেয়েছেন। ন্যাটো প্রধান বলেছেন, রাশিয়ার আগ্রাসনের পর অনেক দেশ অস্ত্র রপ্তানির নীতি পরিবর্তন করেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সোমবার (৩০ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এই অনুরোধ জানান স্টলটেনবার্গ।

এশিয়া সফরে ন্যাটোমহাসচিব এখন দক্ষিণ কোরিয়ায় অবস্থান করছেন। এই অঞ্চলের গণতান্ত্রিক মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে স্টলটনবার্গ সিউল থেকে জাপান সফর করবেন।

ইউক্রেনে রাশিয়ার হামলা এবং চীনের সঙ্গে প্রতিযোগিতার মধ্যে ন্যাটা এমন পদক্ষেপ নিয়েছে। 

দক্ষিণ কোরিয়ার নেতাদের সঙ্গে বৈঠকে স্টলটেনবার্গ বলেন, উত্তর আমেরিকা এবং ইউরোপ অন্য এলাকার সঙ্গে সম্পর্কযুক্ত। এশিয়ায় অংশীদারিত বৃদ্ধির মাধ্যমে ন্যাটো জোট বৈশ্বিক হুমকি ব্যবস্থাপনায় সহায়তা করতে চায়।

তিনি বলেন, "আমরা যদি স্বাধীনতা, গণতন্ত্রে বিশ্বাস করি, যদি আমরা স্বৈরাচার ও সর্বগ্রাসীদের জিততে দিতে না চাই, তাহলে তাদের অস্ত্র দরকার।"

দক্ষিণ কোরিয়া একটি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ বৈশ্বিক অস্ত্র রপ্তানিকারক এবং সম্প্রতি ন্যাটো-সদস্য পোল্যান্ড সহ ইউরোপীয় দেশগুলির কাছে শত শত ট্যাঙ্ক বিক্রির চুক্তি স্বাক্ষর করেছে৷ কিন্তু দক্ষিণ কোরিয়ার আইনে সক্রিয় দ্বন্দ্বের দেশগুলিতে অস্ত্র রপ্তানি নিষিদ্ধ। যার ফলে সিউল বলেছে, কিয়েভকে সরাসরি অস্ত্র সরবরাহ করা কঠিন।

দক্ষিণ কোরিয়া গত বছর ন্যাটোতে তার প্রথম কূটনৈতিক মিশন চালু করে।

সূত্র: আল জাজিরা


মন্তব্য


সর্বশেষ সংবাদ