ন্যাটো সম্মেলনে খাবারের মেনুতে রাশিয়ান সালাদ

ন্যাটো
ক্যাফেটির মেনু  © সংগৃহীত

ন্যাটো শীর্ষ সম্মেলনের ক্যাফের খাবারের তালিকায় রাশিয়ান সালাদ থাকা নিয়ে বিস্ময় দেখা দিয়েছে। মঙ্গলবার স্পেনের রাজধানী মাদ্রিদের উপকণ্ঠে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। তিন দিনের এ সম্মেলন কাল বৃহস্পতিবার শেষ হবে। ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রেক্ষাপটে এ সম্মেলনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে। খবর রয়টার্সের।

খবরে বলা হয়, গতকাল সম্মেলনের ভেন্যুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্য নেতাদের আগমনের অপেক্ষায় ছিলেন কর্মকর্তা-সাংবাদিকেরা। এ পর্যায়ে তাঁরা সম্মেলন ভেন্যুর ক্যাফের মেনুতে ‘রাশিয়ান সালাদ’ দেখতে পান।

স্প্যানিশ ক্যাফেটির মেনুতে ‘রাশিয়ান সালাদ’ থাকার বিষয়টি উপস্থিত সবাইকে বিস্মিত করে। এ নিয়ে হাস্যরসও তৈরি হয়।

স্প্যানিশ গণমাধ্যম লা সেক্সতাকে সাংবাদিক ইনাকি লোপেজ বলেন, ‘ন্যাটো সম্মেলনে রাশিয়ান সালাদ? মেনুতে এই খাবার দেখে আমি একটু অবাকই হয়েছি।’

ক্যাফের মেনু তৈরি করেছেন বিখ্যাত স্প্যানিশ শেফ হোসে আন্দ্রেস। ক্যাফের মেনুতে থাকা ‘রাশিয়ান সালাদ’ মাত্র কয়েক ঘণ্টার মধ্যে বিক্রি হয়ে যায় বলে জানা গেছে।

ইউক্রেনে হামলার জেরে চলমান ন্যাটো সম্মেলনে রাশিয়াকে এই সামরিক জোটের নতুন কৌশলগত ধারণায় নিরাপত্তা হুমকি হিসেবে চিহ্নিত করা হতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এই হামলার জেরে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের চরম উত্তেজনা চলছে।

রুশ হামলা শুরুর পর নিরাপত্তা-শঙ্কা থেকে ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়া শুরু করে ফিনল্যান্ড ও সুইডেন। ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, জোটের নেতারা আজ বুধবার আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোতে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ