ফিলিপাইনে এবার 'মুদ্রা' হিসেবে ব্যবহৃত হচ্ছে পেঁয়াজ

ফিলিপাইন
  © সংগৃহীত

ফিলিপাইন বছরের শুরু থেকেই পেঁয়াজের জন্য সব কিছুর শিরোনাম হয়ে আসছে। সেদেশে বিলাসী পণ্য হিসেবে ব্যবহৃত হচ্ছিলো পেয়াজ। এক দম্পত্তি বিয়ের উপহার হিসেবে কনেকে দিয়েছিলেন পেয়াজ। এবার পণ্য কেনা-বেচায় ব্যবহৃত হচ্ছে পেঁয়াজ। পণ্যটি বিনিময়ের ‘নতুন মুদ্রা’ হিসেবে ব্যবহার হচ্ছে। 

দেশটিতে পিয়াজের মূল্য আকাশচুম্বী হওয়ার পর তা এখন বিলাসী পণ্য। ম্যানিলার উত্তরের কুইজোন শহরে জাপান হোম সেন্টারের ভেতরে শনিবার দেখা যায়, যেসব পণ্যের দাম ৮৮ পেসো বা তার নিচে সেগুলো একটি পেঁয়াজের বিনিময় কেনা যাচ্ছে। তাছাড়া সিরামিক ফুলদানি ও মোমবাতিদানির একটি তাক রয়েছে, যার দুইটা একটি পেঁয়াজে পাওয়া যাচ্ছে।

ফিলিপাইনের এই ‘নতুন মুদ্রা’ দিয়ে সর্বোচ্চ তিনটি আইটেম কেনা যাচ্ছে। তাই নতুন মুদ্রা পিয়াজ নিয়ে দোকানে ভিড় জমাচ্ছে ক্রেতারা।
এমন পরিস্থিতিতে যারা পিয়াজ দিয়ে অন্য পণ্য কিনতে চান তাদের জন্য বিশেষ লাইনের ব্যবস্থা করছেন বিক্রেতারা। সারিতে থাকা একজন নারীকে একটি প্যান ও একটি স্টেইনলেস শাওয়ার ক্যাডি ধরে থাকতে দেখা যায়। এসময় একজন কিশোরী একটি কোলান্ডার ও একটি এয়ার ফ্রেশনারের জন্য অর্থ হিসেবে পিয়াজ দেন। অন্য একজন তিনটি পিয়াজের বিনিময়ে তার প্রিয় চিপস, চকলেট কুকিজ ও ওয়েফার রোল নিয়েছেন।

উল্লেখ্য, ফিলিপাইনে গত ডিসেম্বরে পিয়াজ কেজিপ্রতি ৭০০ পেসো বা ১২ দশমিক ৮০ ডলার বা ১ হাজার ৩৫৮ টাকা দরে বিক্রি হয়। পিয়াজের এই দাম মাংসের দামের চেয়েও বেশি এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দৈনিক ন্যূনতম মজুরির সমান। এখনো একই রকম দাম রয়েছে দেশটিতে।

পেঁয়াজের এই আকাশচুম্বী দামের পরেও ফিলিপাইনের মানুষ সুখী।
সূত্র: খালিজি নিউজ


মন্তব্য


সর্বশেষ সংবাদ