তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: মৃতের সংখ্যা ২০ হাজারের কাছাকাছি

ভূমিকম্প
  © আল জাজিরা

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মতে, তুরস্কে কমপক্ষে ১৬,৫৪৬ জন মারা গেছে এবং সিরিয়ায় কমপক্ষে ৩,৩১৭ জন নিহত হয়েছে।

তুরস্ক থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম সিরিয়ায় পৌঁছেছে জাতিসংঘের প্রথম সাহায্য কাফেলা।

এদিকে জীবিতদের খুঁজে পাওয়ার আশা দ্রুত ম্লান হয়ে যাচ্ছে এবং দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ার বাসিন্দারা ধীর অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টার সমালোচনা করছেন।

তবুও হিমশীতল ঠান্ডার মধ্যে চতুর্থ দিনেও অব্যাহত রয়েছে অনুসন্ধান অভিযান। উদ্ধারকর্মীরা এখনও ধ্বংসস্তূপ থেকে জীবিত লোকদের বের করে আনছে।

তুরস্কে ধ্বংসস্তূপে ৭৯ ঘণ্টা আটকে থাকার পর ধসে পড়া ভবন থেকে দুই বছরের এক শিশুকে উদ্ধার করা হয়েছে।

তুরস্কের হিউম্যানিটেরিয়ান রিলিফ ফাউন্ডেশনের ফুটেজে দেখা গেছে উদ্ধারকর্মীরা আন্তাকিয়ার ধ্বংসাবশেষে একটি সরু খোলার দিকে তাকিয়ে আছে এবং ছেলেটিকে কাঁদতে কাঁদতে বের করছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একজন কর্মী ছেলেটিকে নিয়ে যান এবং তাকে স্বাস্থ্যকর্মীদের কাছে হস্তান্তর করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমান করছে, তুরস্ক এবং সিরিয়াজুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছেন।

দুটি দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে এবং ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষদের বাঁচাতে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন।

উত্তর সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজন সাহায্যের জন্য ডাকাডাকি করছেন কিন্তু তাদের ডাকে সাড়া দেওয়ার মতো প্রায় কেউ নেই।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আফাড জানিয়েছে, ২৪ হাজার ৪০০ জনেরও বেশি জরুরি কর্মীকে অনুসন্ধান ও উদ্ধার অভিযানে মোতায়েন করা হয়েছে।

তবে শঙ্কা হচ্ছে, এই শীত মৌসুমে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেলে উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হতে পারে।

জাতিসংঘ, ইইউ, নেটো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ভারত, জাপান, ইরাক, ইরান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস, বাংলাদেশ, পাকিস্তানসহ অন্যান্য দেশের সরকার থেকে ক্ষতিগ্রস্ত অঞ্চলে আন্তর্জাতিক সাহায্য পাঠানো হচ্ছে।

সূত্র: আল জাজিরা 


মন্তব্য


সর্বশেষ সংবাদ