মুসলিম নাম পরিবর্তন

‘নাম বদল কমিশন’ গঠনের সুপারিশ খারিজ করল ভারতের সুপ্রিম কোর্ট

ভারত
ভারতের সুপ্রিম কোর্ট  © ফাইল ফটো

ভারতের বিজেপি সরকার মুসলিম ইতিহাস পরিবর্তনের মিশনে নেমেছে বলে প্রতীয়মান হচ্ছে। বিজেপির নেতা নরেন্দ্র মোদি ক্ষমতা গ্রহণের পর থেকেই উগ্র হিন্দুত্ববাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। তথাকথিত লাভ জিহাদ, গো হত্যার নামে মুসলমানদের পিটিয়ে হত্যা বেড়েই চলেছে। এছাড়া মুঘল ইতিহাস নিশ্চিহ্ন করতে নাম পরিবর্তন শুরু করেছে উগ্র বিজেপি সরকার। এতে হিন্দু-মুসলমানদের মধ্যে দিনদিন দুরত্ব বেড়ে চলেছে, সাথে সাথে উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি। ক্ষতির মুখে পড়েছে ভারতে হিন্দু-মুসলিম ভ্রাতৃত্ববোধ ও সম্প্রীতি। এবার এটা নিয়ে মুখ খুললো ভারতের সুপ্রিম কোর্ট।

ভারতের সুপ্রিম কোর্ট বলেছে, দেশটির শহর, নগর, জনপদ ও সড়কের মুসলিম নাম বদলানো হলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে।

আদালত বলছে, ভারত ধর্মনিরপেক্ষ দেশ। এছাড়া হিন্দু কোনো ধর্মবিশেষ নয়। এটা এক জীবনধারা। এই ধর্মে গোঁড়ামির স্থান নেই। বিচারপতিরা বলেন, দেশের ইতিহাস যেন কোনোভাবে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের বোঝা না হয়ে ওঠে।

নামবদল কমিশন গঠনের বিষয়ে এক জনস্বার্থ মামলা সোমবার খারিজ করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।
ঐতিহাসিক শহর, নগর, জনপদ ও সড়কের নাম বদলানো শুরু হয়েছে ভারতে। এ পরিস্থিতিতে বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন একটি নাম বদল কমিশন গড়ার আরজি জানিয়ে জনস্বার্থ মামলাটি করেন ভারতের সুপ্রিম কোর্টে।

সুপ্রিম কোর্টের বিচারপতি কে এম জোসেফ ও বিচারপতি এম ভি নাগরত্নের বেঞ্চ জানায়, এই ইস্যু এমন কিছু ব্যাপার সামনে আনবে যাতে দেশ উত্তপ্ত হয়ে উঠবে।

আদালত বলে, ভারত ধর্মনিরপেক্ষ দেশ। এ ছাড়া হিন্দু কোনো ধর্মবিশেষ নয়। এটা এক জীবনধারা। এই ধর্মে গোঁড়ামির স্থান নেই। বিচারপতিরা বলেন, দেশের ইতিহাস যেন কোনোভাবে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের বোঝা না হয়ে ওঠে।

সম্প্রতি ভারতের রাষ্ট্রপতি ভবনের বিখ্যাত ‘মোগল গার্ডেন’-এর নাম বদলে করা হয়েছে ‘অমৃত উদ্যান’। কেন্দ্রে ও রাজ্যে বিজেপি ক্ষমতাসীন হওয়ার পর উত্তর প্রদেশের এলাহাবাদ শহরের নাম বদলে ‘প্রয়াগরাজ’ রাখা হয়েছে। মোগলসরাই জংশনের নাম পাল্টে হয়েছে ‘দীনদয়াল উপাধ্যায়’। চলতি মহারাষ্ট্রের দুই ঐতিহাসিক শহর ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদের নাম বদলে যথাক্রমে ‘ছত্রপতি শম্ভাজিনগর’ ও ‘ধারাশিব’ করার প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ