সিরিয়ায় রাজনৈতিক উদ্দেশ্যে সাহায্যের সমালোচনা করেছেন কাতারের আমির

সিরিয়া-কাতার
ইনসেটে কাতারের আমির শেখ তামিম আল থানি  © ফাইল ফটো

সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্য বিলম্বের সমালোচনা করেছেন কাতারের আমির শেখ তামিম। এছাড়াও তিনি গৃহযুদ্ধে বিধ্বস্ত একটি দেশে রাজনৈতিক উদ্দেশ্যে মানবিক সহায়তার অপব্যবহারেরও সমালোচনা করেছেন।

শেখ তামিম বলেন, “আমি ভ্রাতৃপ্রতিম সিরিয়ার জনগণকে বিনা স্বার্থে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিচ্ছি। রাজনৈতিক উদ্দেশ্যে একটি মানবিক ট্র্যাজেডিকে কাজে লাগানো অগ্রহণযোগ্য। আন্তর্জাতিক মানবিক সংহতির পথ ব্যতীত আজকের এবং আগামীকালের জন্য একটি নতুন, নিরাপদ, আরও ন্যায়সঙ্গত এবং আরও মুক্ত বিশ্ব গড়ে তোলার কোনও বিকল্প নেই।"

রবিবার (৫ মার্চ) কাতারের রাজধানী দোহায় জাতিসংঘের স্বল্পোন্নত দেশগুলির সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শেখ তামিম বিন হামাদ আল-থানি এসব কথা বলেন।

গত ৬ ফেব্রুয়ারি যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ভূমিকম্পে আঘাত হানে। এতে সিরিয়ায় প্রায় ৬০০০ লোকের মৃত্যুর খবর পাওয়া গেছে, যেখানে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাথে যুদ্ধে বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল।

জাতিসংঘ অনুমান করছে সিরিয়ায় ৮.৮ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এছাড়াও জাতিসংঘ ত্রাণ বিতরণ বাড়াতে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় সব পক্ষকে প্রবেশাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, কাতার বেশ কয়েকটি আঞ্চলিক রাষ্ট্রের মধ্যে ছিল যারা সিরিয়ার গৃহযুদ্ধে বিদ্রোহীদের সমর্থন করেছিল, যা ২০১১ সাল থেকে চলছে এবং এর আগে দামেস্কের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কিছু দেশের প্রচেষ্টার বিরুদ্ধে কথা বলেছিল।

এদিকে গত মাসে, উত্তর-পশ্চিম সিরিয়ায় ওই অঞ্চলে ভূমিকম্পের পর কলেরার প্রাদুর্ভাবে ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

সূত্র: আল জাজিরা


মন্তব্য


সর্বশেষ সংবাদ