২১ মার্চ ২০২৩, ১৬:২৬

পশ্চিমা সাহায্যের আশায় ইউক্রেনকে যুদ্ধ ট্যাংক দিচ্ছে পাকিস্তান

  © ফাইল ফটো

আর্থিক সঙ্কটে বিপর্যস্ত পাকিস্তান পরিস্থিতি সামলাতে পশ্চিমা দেশগুলির সাহায্য পেতে মরিয়া হয়ে উঠেছে। আর্থিক সঙ্কট দূর করতে এবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে নিজেদের যুদ্ধের ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিয়ে শাহবাজ সরকার। যুদ্ধের ট্যাঙ্ক, অস্ত্রশস্ত্র এবং প্রতিরক্ষার নানা সরঞ্জাম ইউক্রেনে পাঠাবে পাকিস্তান। এর বিনিময়ে আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা পাকিস্তানকে সাহায্য করবে পশ্চিমা দেশগুলি।

ইউক্রেনে ৪৪টি ৮০ইউডি মেন ব্যাটল ট্যাঙ্ক (এমবিটি) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এর বিনিময়ে পাকিস্তানকে আর্থিক সাহায্য প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছে পশ্চিমা দেশগুলি।

আরও পড়ুন:- মার্কিন ব্যাংক দেউলিয়া হওয়ায় জীবনের সঞ্চয় হারালেন মার্কিন অভিনেত্রী

গত কয়েক মাস ধরেই পাকিস্তানে আর্থিক সঙ্কট চরম পর্যায়ে পৌঁছেছে। এই পরিস্থিতিতে ইসলামাবাদের বন্ধু দেশগুলি যেমন চীন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ঋণ প্রদানে তেমন আর উৎসাহ দেখায়নি। ফলে আর্থিক পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে পাকিস্তানকে।

আরও পড়ুন:- মহাকাশের স্বপ্ন ইতালিতে জাহাজডুবির মধ্যে শেষ হলো আফগান তরুণীর

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের মাটিতে আগ্রাসন শুরু করেছিল রাশিয়া। সেই সময় থেকেই অস্ত্রশস্ত্র ইউক্রেনে পাঠিয়েছিল পাকিস্তান। তবে এই প্রথমবার ইউক্রেনে যুদ্ধের ট্যাঙ্ক পাঠাবে সে দেশ। পাক সেনার হাতে রয়েছে ২ হাজার ৪৬৭টি যুদ্ধের ট্যাঙ্ক (এমবিটি)। ইউক্রেন এবং পাকিস্তানের মধ্যে সামরিক এবং শিল্পের চুক্তি রয়েছে। ১৯৯১ সাল থেকে ২০২০ সালের মধ্যে পাকিস্তানের সঙ্গে ১.৬ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি সম্পন্ন করেছে ইউক্রেন।

সূত্র : ইকোনমিক টাইমস