ফিলিস্তিনের গাজা উপত্যকায় রাতভর ইসরাইলের বিমান হামলা

ফিলিস্তিনে
  © ফাইল ফটো

ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। গতকাল বৃহস্পতিবার রাতে এ হামলা চালানো হয়। এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশের শত্রুদের ‘যে কোনো আগ্রাসনের চরম মূল্য দিতে হবে’ বলে অঙ্গীকার করেন। মূলত এর পরই দেশটির সেনাবাহিনী গাজায় এই বিমান হামলা চালায়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গতকাল রাতে ইসরায়েলি বিমানগুলোকে মাথার ওপর দিয়ে উড়ে যেতে দেখা গেছে এবং এর পর পরই গাজাজুড়ে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। তবে এই হামলায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। যদিও সংবাদমাধ্যমে প্রকাশিত প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, একাধিক সাইটকে লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। খবর আলজাজিরার।

যেসব সাইটকে লক্ষ্য করে হামলা চালানো হয় সেগুলো হলো—উত্তর গাজা উপত্যকার বেইট হানাউনের কৃষিজমি, দক্ষিণ গাজা শহরের দুটি সাইট, গাজা শহরের কাছে আল-জাইতুনপাড়ার পূর্বে কৃষিজমি এবং দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের পূর্ব দিকের একটি সাইট।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তারা গাজার দুটি টানেল এবং দুটি অস্ত্র স্থাপনায় আঘাত হেনেছে।

ফিলিস্তিনের এক নিরাপত্তা সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এ হামলায় হামাসের প্রশিক্ষণ শিবিরে আঘাত হানা হয়েছে।

এদিকে, ইসরায়েলি বিমান হামলার জবাবে গাজা থেকে রকেট হামলা চালানো হয়। যদিও ইসরায়েলি সেনাবাহিনী এক টুইটে বলেছে, দক্ষিণ ইসরায়েলে বিমান হামলার সাইরেন বন্ধ করা হয়েছে।

অন্যদিকে সেনারা যখন এই বিমান হামলা চালাচ্ছে, তখন দেশটির প্রধানমন্ত্রী নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠক করছিলেন। বৈঠকের আলোচনার মধ্যে সম্প্রতি ইসরায়েলে চালানো রকেট হামলার বিষয়টিও অন্তর্ভুক্ত ছিল।


মন্তব্য