ইসরায়েল-ফিলিস্তিন উত্তেজনায় উদ্বিগ্ন রাশিয়া, সহিংসতা বন্ধের আহ্বান

ইসরায়েল-ফিলিস্তিন
আল আকসা মসজিদে হামলা ইসরায়েলি দখলদার বাহিনীর  © সংগৃৃহীত

পবিত্র রমজান মাসে গত বুধবার দুই দফায় মসজিদ প্রাঙ্গণে অভিযান চালায় ইসরায়েলি পুলিশ। অভিযানকে কেন্দ্র করে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনি মুসল্লিদের সংঘর্ষ হয়। এরপর ইসরায়েলে রকেট ছোড়ার ঘটনা ঘটে। এর জবাবে লেবানন ও গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরায়েল।

রাশিয়া বিগত ১৩ মাসের বেশি সময় ধরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে। দেশটি ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে জড়িত সকল পক্ষকে উত্তেজনা বন্ধের আহ্বান জানিয়েছে। রাশিয়া জানিয়েছে, সহিংসতা বৃদ্ধির আশঙ্কায় তারা উদ্বিগ্ন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সংঘাতে যুক্ত সকল পক্ষকে আমরা মুখোমুখি হওয়ার মতো পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানাই। একইসঙ্গে মস্কো  উত্তেজনা হ্রাস, সহিংসতা বন্ধ এবং স্থায়ী অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে। 
এদিকে ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ বলেছে, তারা ‘সতর্ক’ আছেন। হিজবুল্লাহর উপপ্রধান শেখ নাইম কাসেম এক টুইট বার্তায় এই কথা বলেন। 

অন্যদিকে ইরান লেবাননে ইসরায়েলের বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছে। আন্তর্জাতিক গোষ্ঠীকে এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, লেবাননের সঙ্গে ইসরায়েল বড় ধরনের সংঘাতে যাবে না। লেবানন ভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক ওয়াসিল আওয়াদা বলেন, ইসরায়েল জবাব দিতে চায়। তবে তারা বড় পরিসরে যুদ্ধ চায় না, যুদ্ধে তারা হিজবুল্লাহকে যুক্ত করতে চায় না। সূত্র: আল জাজিরা


মন্তব্য