জি-২০ বৈঠকের ভেন্যু কাশ্মীরে, ভারতের তীব্র সমালোচনা পাকিস্তানের

জি-২০
জম্মু ও কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর  © ফাইল ফটো

বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ (গ্রুপ অব টুয়েন্টি) এর পরবর্তী শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারত। মঙ্গলবার (১১ এপ্রিল) আসন্ন জি টুয়েন্টি শীর্ষ সম্মেলনে অনুষ্ঠেয় বিভিন্ন বৈঠকের সূচি প্রকাশ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

জি টুয়েন্টি শীর্ষ সম্মেলনের সূচি নিয়ে স্বাগতিক দেশ ভারতের তীব্র সমালোচনা করেছে পাকিস্তান। শুধু তাই নয়, সম্মেলনে অনুষ্ঠেয় কয়েকটি বৈঠকে অংশ না নিতে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বানও জানিয়েছে দেশটি। 

আরও পড়ুন:- সুর বদলালো পাকিস্তান! ভারতে বিশ্বকাপ খেলতে রাজি, তবে শর্ত আছে

সূচি অনুযায়ী আগামী ২২ মে থেকে ২৪ মে জম্মু ও কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে হবে জি টুয়েন্টি ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠক। এছাড়া জি টুয়েন্টি যুব সম্মেলনের স্থান হিসেবে বেছে নেয়া হয়েছে জম্মু-কাশ্মীর প্রদেশের লাদাখ অঞ্চলের সবচেয়ে বড় শহর লেহ-কে।
 
এ সূচি প্রকাশের পরই এর তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, 'জম্মু ও কাশ্মীরে নিজেদের দখলদারিত্ব আরও জোরদার করতে চায় ভারত। যার ফলে এমন দায়িত্বহীন সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি‘।

আরও পড়ুন:- ভারতের সঙ্গে ৫০ বছরের বিবাদ নিষ্পত্তি, ৭৫ শতক জমি ফেরত পেল বাংলাদেশ 
 
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলিউশনের কথা স্মরণ করিয়ে দিয়ে বিবৃতিতে পাকিস্তান আরো জানায়, বিতর্কিত কোনো অঞ্চলে কোনো একক দেশের আন্তর্জাতিক কোনো সম্মেলন আয়োজনের এখতিয়ার নেই। দেশটি জি টুয়েন্টি জোটের সদস্য রাষ্ট্রগুলোর প্রতি কাশ্মীরের শ্রীনগর ও লেহ শহরের বৈঠক থেকে বিরত থাকার আহ্বানও জানিয়েছে।
 
ভারত ও পাকিস্তান উভয় দেশ পুরো কাশ্মীরের মালিকানা দাবি করলেও প্রত্যেকে এর পৃথক পৃথক অংশ শাসন করছে। পারমাণবিক শক্তিধর এ দুই প্রতিবেশীর মধ্যে এ পর্যন্ত হওয়া তিনটি যুদ্ধের দুটিই হয়েছে কাশ্মীরকে নিয়ে। সূত্র: আল জাজিরা

 


মন্তব্য