বোরকা পরে নারীদের দাবায় অংশ নিলেন পুরুষ, উঠেছিলেন ৪র্থ রাউন্ডে, তারপর...

কেনিয়া
বোরকা পরে নারী সেজে দাবা খেলছেন পুরুষ  © বিবিসি

প্রতিযোগিতাটি করা হয়েছিল নারীদের নিয়ে। যেখানে অংশগ্রহণকারী সকলেই থাকবেন নারী, চ্যাম্পিয়ন হয়ে জিতে নিবেন পুরস্কারও। কিন্তু সেই টুর্নামেন্টে ছদ্দবেশ ধারণ করে অংশ নিলেন একজন পুরুষ। পরিচয় গোপন করতে সহায়তা নিয়েছিলেন বোরকার। উঠে গিয়েছিলেন টুর্নামেন্টের চতুর্থ রাউন্ডেও। কিন্তু শেষ পর্যন্ত ধরা পড়েছেন তিনি। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে বিচিত্র এ ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে আফ্রিকার দেশ কেনিয়ায়। রাজধানী নাইরোবিতে আয়োজন করা হয়েছিল বার্ষিক কেনিয়া ওপেনের। যেটি নারীদের জন্য উন্মুক্ত ছিল। যেখানে অংশ নেন বিশ্বের ২২টি দেশের চার শতাধিক দাবাড়ু।

কেনিয়ান দৈনিক ন্যাশনস জানায়, মিলিসেন্ট আউয়োর নামধারী এক অপরিচিত নারী দাবাড়ুর কাছে যখন ধরাশায়ী হচ্ছিলেন কেনিয়ান নারীদের পরিচিত সব মুখ তখনই আগ্রহী হয়ে ওঠে কর্তৃপক্ষ। বোরকা পরে আসায় মিলিসেন্টকে জিজ্ঞাসাবাদের জন্য আলাদা এক কক্ষে নেয়া হলে সেখানে তিনি স্বীকার করেন, আদতে তিনি কোনো নারী নন, একজন পুরুষ! 

২৫ বছর বয়সী ওই ব্যক্তির প্রকৃত নাম স্ট্যানলি ওমোন্ডি। তিনি কেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। ওই প্রতিযোগিতায় অংশ নিতে তিনি পরিচয় গোপন করেন তিনি। মিলিসেন্ট আওর নামে স্ট্যানলি ওই প্রতিযোগিতায় নাম রেজিস্ট্রেশন করেন।

স্ট্যানলির পরনে ছিল বোরকা, মুখে নেকাব আর চোখে চশমা। তাই তার মুখ দেখার বা তিনি যে পুরুষ, সেটা শনাক্ত করার উপায় ছিল না। একে একে জয় পেয়ে তিনি চতুর্থ রাউন্ডে উঠে যান। ইতোমধ্যে আয়োজক ও খেলোয়াড়দের সন্দেহ হলে স্ট্যানলিকে নিয়ে প্রতিযোগিতায় শুরু হয় গুঞ্জন। শুরুর দিকে তাকে নিয়ে আয়োজকেরা দ্বিধায় ভুগছিলেন। তবে চতুর্থ রাউন্ডের খেলার আগে স্ট্যানলিকে আলাদা একটি কক্ষে ডেকে আয়োজকরা তার আসল পরিচয় জানতে চায়। 

জিজ্ঞাসাবাদের একপর্যায়ে স্ট্যানলি সবকিছু স্বীকার করে জানান, তিনি আসলে নারী নন। পরিচয় গোপন করে এ প্রতিযোগিতায় নাম লিখিয়েছেন। তিনি এমনটা করেছেন বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ জোগাতেই। নিজের এমন কর্মকাণ্ডের জন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

জিজ্ঞাসাবাদ শেষে স্ট্যানলিকে নিষিদ্ধ করা হয়েছে টুর্নামেন্ট থেকে। তিনি যেসব ম্যাচে জয় পেয়েছিলেন, সেগুলোর পয়েন্ট হেরে যাওয়া খেলোয়াড়দের দেয়া হয়।

কেনিয়ার দাবা বোর্ডের প্রেসিডেন্ট বার্নার্ড ওয়ানজালা বলেছেন স্ট্যানলি বেশ কয়েক বছরের নিষেধাজ্ঞা পেতে পারেন, তবে তাকে চিরতরে দাবা থেকে বাদ দেয়া হবে না। 

ইতোমধ্যে কেনিয়ার দাবা ফেডারেশন তার বিরুদ্ধে প্রতারণার মামলা করেছে, এই ধরনের প্রতারণা মামলা এই প্রথম। মামলাটি সংস্থার শৃঙ্খলা কমিটির কাছে রেফার করা হয়েছে যা আগামী কয়েক দিনের মধ্যে রায় দেবে বলে আশা করা হচ্ছে।

কেনিয়ার দাবা প্রেসিডেন্ট বলেন, এটি একটি চরম মামলা, রায়ে নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত হতে পারে। আমি আজীবন নিষেধাজ্ঞার বিষয়টি অস্বীকার করছি, তবে তাকে দাবা খেলার জন্য কয়েক বছরের নিষেধাজ্ঞা দেয়া হতে পারে। 

মামলাটি আন্তর্জাতিক ফেডারেলের কাছেও পাঠানো হবে বলেও জানান তিনি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ