ইরানের সতর্কবার্তায় পিছু হঠতে বাধ্য হলো মার্কিন সাবমেরিন!

ইরান-যুক্তরাষ্ট্র
মার্কিন সাবমেরিন  © রয়টার্স

ইরানের নৌবাহিনী উপসাগরে প্রবেশ করার সাথে সাথে একটি মার্কিন সাবমেরিনকে পিছু হঠতে বাধ্য করেছে। ইরানের নৌবাহিনীর কমান্ডার শাহরাম ইরানি বৃহস্পতিবার রাষ্ট্রীয় টেলিভিশনে এ দাবি করেন।

"আমেরিকান সাবমেরিনটি নিমজ্জিত হওয়ার সময় কাছে আসছিল, কিন্তু ইরানি সাবমেরিন ফাতেহ এটি সনাক্ত করে এবং এটিকে স্ট্রেইট (হরমুজ) দিয়ে যাওয়ার সাথে সাথে পিছু হঠানোর জন্য কৌশল চালায়। এটি আমাদের আঞ্চলিক জলসীমাতেও প্রবেশ করেছিল কিন্তু সতর্ক করার পর এটি তার গতিপথ সংশোধন করেছে," ইরানি বলেছেন।

ইরানি বলেন, "এই সাবমেরিনটি তার সমস্ত ক্ষমতা ব্যবহার করে, সম্পূর্ণ নীরবতায় এবং সনাক্ত না করেই পার করার জন্য সর্বোত্তম চেষ্টা করছিল।" "আমরা অবশ্যই আন্তর্জাতিক সংস্থাগুলিকে অবহিত করব যে এটি আমাদের সীমানা লঙ্ঘন করেছে।"

মার্কিন নৌবাহিনী এই মাসের শুরুতে বলেছিল যে পারমাণবিক চালিত, গাইডেড-মিসাইল সাবমেরিন ফ্লোরিডা বাহরাইনে অবস্থিত তার পঞ্চম নৌবহরের সমর্থনে মধ্যপ্রাচ্যে কাজ করছে।

বাহরাইনে অবস্থিত মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর ইরানের এই দাবিকে "বিভ্রান্তি" বলে অভিহিত করে বিষয়টি অস্বীকার করেছে।

কমান্ডার টিমোথি হকিন্স রয়টার্সকে বলেছেন, "আজ বা সম্প্রতি মার্কিন সাবমেরিন হরমুজ প্রণালী অতিক্রম করেনি।"

ইরান ও মার্কিন বাহিনীর মধ্যে অতীতে বেশ কয়েকটি সংঘর্ষ হয়েছে। এপ্রিলের শুরুতে, ইরানী নৌবাহিনী বলেছিল যে তারা উপসাগরের মুখের বাইরে একটি মার্কিন পুনরুদ্ধার বিমানকে চিহ্নিত করে সতর্ক করেছিল। ২০১৯ সালে, ইরান একটি মার্কিন ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছিল, তারা বলেছিল যে এটি দক্ষিণ ইরানের উপর দিয়ে উড়ছিল।

সূত্র: দ্য জেরুজালেম পোস্ট


মন্তব্য