ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ

ইরান
মার্টিন গ্রিফিথস  © পার্স টুডে

জাতিসংঘের মানবিক সম্পর্ক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথস ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। হোসাইন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে গত (শনিবার) অনুষ্ঠিত মার্টিন প্রিফিথসের ওই সাক্ষাতে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে মতবিনিময় করা হয়। বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে পার্স টুডের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বার্তা সংস্থা ইরনা আরও জানিয়েছে, গ্রিফিথস এর আগে জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকের ফাঁকে আমির আবদুল্লাহিয়ানের সাথে দেখা করেছিলেন। কয়েক মিলিয়ন আফগান শরণার্থীকে ইরান আশ্রয় দিয়েছে-উল্লেখ করে আব্দুল্লাহিয়ান বলেন, তাদের সকল চাহিদা মেটাতে জাতিসংঘের সহায়তায় একটি স্থিতিশীল অবকাঠামো তৈরি করা প্রয়োজন।

মার্টিন গ্রিফিথসও ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলে এবং ইরানী কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ ও সংলাপের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। শরণার্থী বিষয়টিকে তিনি অন্যতম গুরুত্বপূর্ণ মানবিক সমস্যা হিসেবে উল্লেখ করেন।

জাতিসংঘ মহাসচিবের বিশেষ এই প্রতিনিধি আফগানিস্তান পরিস্থিতি সম্পর্কে আরও বলেন, মানবীয় সমস্যাগুলো সমাধানে আন্তর্জাতিক সকল পক্ষের সহায়তা ও সমর্থন প্রয়োজন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ