বাল্টিক সাগরে তিনটি রুশ বিমান আটকে দিয়েছে জার্মানি ও বৃটেন

রাশিয়া
  © টুইটার থেকে

বাল্টিক সাগরে বাধার মুখে পড়েছে তিনটি রুশ সামরিক বিমান। মূলত বাল্টিক সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় এই বিমানগুলোকে বাধা দেওয়া হয়। জার্মানির বিমান বাহিনীর বরাত দিয়ে বুধবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রান্সপন্ডার সিগন্যাল ছাড়াই উড়ে যাওয়া তিনটি রাশিয়ান সামরিক বিমানকে বাল্টিক সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় বাধা দেওয়া হয়েছে, বুধবার জার্মানির লুফৎওয়াফে এ তথ্য জানিয়েছে।

জার্মান বিমান বাহিনী টুইটারে জানিয়েছে, দু’টি সুখোই এসইউ-২৭ যুদ্ধবিমান এবং একটি ইলিউশিন আইএল-২০ বিমান শনাক্ত করতে ইউরোফাইটার জেট পাঠিয়েছে জার্মানি ও ব্রিটেন। এছাড়া মাঝ-আকাশে উড্ডয়নরত অবস্থায় রুশ বিমানের বেশ কয়েকটি ছবিও পোস্ট করেছে জার্মান বিমান বাহিনী।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ন্যাটো দেশগুলি এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়ার নিজস্ব ফাইটার জেট নেই, এজন্য সামরিক জোট ২০০৪ সাল থেকে উত্তর-পূর্ব ইউরোপের বাল্টিক আকাশসীমা সুরক্ষিত করে আসছে৷ এই লক্ষ্যে, মিত্ররা রাশিয়া সীমান্তবর্তী অঞ্চলে নিয়মিতভাবে বাল্টিক সাগরের রাজ্যগুলিতে যুদ্ধবিমান এবং কর্মী মোতায়েন করে।

এপ্রিলের শুরুতে, আট মাস পর, বুন্দেসওয়ার গ্রেট ব্রিটেনের কাছে ন্যাটো বিমান নজরদারি মিশনের কমান্ড হস্তান্তর করে। জার্মান বিমান বাহিনী মাসের শেষ পর্যন্ত এটিকে সহায়তা করতে থাকবে।

গত বছর রাশিয়া ইউক্রেনে আগ্রাসনের পর বাল্টিক রাজ্যগুলোর নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সাম্প্রতিক মাসগুলিতে বাল্টিক সাগরের উপর দিয়ে রাশিয়ার সামরিক জেট বারবার আকাশপথে প্রবেশ করেছে।

সূত্র: রয়টার্স, সিএনএন, আল আরাবিয়া


মন্তব্য


সর্বশেষ সংবাদ