ইউক্রেনের ড্রোন হামলায় ক্রিমিয়ার জ্বালানী ডিপোতে ভয়াবহ আগুন!

ক্রিমিয়া
জ্বালানি ডিপো থেকে ধোঁয়া উড়ছে  © আল জাজিরা

ক্রিমিয়ার বন্দর নগরী সেভাস্তোপলে একটি জ্বালানি স্টোরেজ ট্যাঙ্কে সন্দেহভাজন ড্রোন হামলার পর বিশাল আগুন জ্বলে উঠেছে।

অগ্নি নির্বাপণ কতটা জটিল হবে তার পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ র‌্যাঙ্কিং দেওয়া হয়েছিল, রাশিয়ান গভর্নর মিখাইল রাজভোজায়েভ শনিবার টেলিগ্রামে লিখেছেন।

তিনি বলেন, আগুন তখনও জ্বলছিল কিন্তু তা নিয়ন্ত্রণে ছিল এবং কেউ হতাহত হয়নি। তেল সংরক্ষণাগারের আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি এবং সেভাস্তোপলে জ্বালানি সরবরাহে বাধা সৃষ্টি করবে না।

রাজভোজায়েভ বলেন, "পরিস্থিতি আমাদের দমকল কর্মীদের এবং সমস্ত অপারেটিভ পরিষেবার নিয়ন্ত্রণে রয়েছে।"

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ফুটেজে দেখা গেছে, জ্বালানি সঞ্চয়স্থানের ট্যাঙ্কে আগুন জ্বলছে এবং কালো ধোঁয়ার ঘন বরফ শহরের উপর উঠছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, শনিবারের অগ্নিকাণ্ডের জন্য ইউক্রেন দায়ী বলে তার কাছে কোনো তথ্য নেই।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া পুরো ইউক্রেন আক্রমণ করার পর থেকে সেভাস্তোপল বারবার বিমান হামলার শিকার হয়েছে৷ কিয়েভ বারবার ক্রিমিয়ান উপদ্বীপ পুনরুদ্ধার করার তার অভিপ্রায় ঘোষণা করেছে, যেটিকে রাশিয়া ২০১৪ সালে আন্তর্জাতিক প্রতিবাদ সত্ত্বেও দখল করেছিল৷

ক্রিমিয়ায় পূর্ববর্তী হামলার পর, ইউক্রেন প্রকাশ্যে দায় স্বীকার করা বন্ধ করে দিয়েছে কিন্তু জোর দিয়েছে যে রাশিয়ার আগ্রাসনের জবাবে যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত করার অধিকার তাদের রয়েছে।

রাজভোজায়েভ সোমবার রিপোর্ট করেছেন যে রাশিয়ান সামরিক বাহিনী একটি ইউক্রেনীয় সারফেস সি ড্রোন ধ্বংস করেছে যেটি পোতাশ্রয়ে আক্রমণ করার চেষ্টা করেছিল এবং দ্বিতীয় ড্রোনটি বিস্ফোরিত হয়েছিল। তিনি বলেন, বিস্ফোরণে বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট ভবনের জানালা ভেঙে গেছে কিন্তু অন্য কোনো ক্ষতি হয়নি।

ইউক্রেনের আবাসিক এলাকায় রুশ ক্ষেপণাস্ত্রের ব্যারেজে ২৫ জন নিহত হওয়ার একদিন পর সেভাস্টোপলে আগুন লাগে এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মিত্রদের প্রতি তার সৈন্যদেরকে যুদ্ধবিমান সহ আরও ভালো বিমান প্রতিরক্ষা প্রদানের আহ্বান জানান।

সূত্র: আল জাজিরা


মন্তব্য