বুধবার সিরিয়া সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্টের আসন্ন সিরিয়া সফর নিয়ে ইসরাইলে উদ্বেগ

ইরান
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি  © মিডল ইস্ট মনিটর

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির আসন্ন সিরিয়া সফরের ব্যাপারে ইহুদিবাদী ইসরাইলের ভেতরে উদ্বেগ সৃষ্টি হয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের আমন্ত্রণে সাড়া দিয়ে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল নিয়ে প্রেসিডেন্ট রায়িসি আগামী বুধবার দামেস্ক সফরে যাচ্ছেন।

তার এ সফর সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে ইসরাইলি গণমাধ্যমগুলো। এগুলো বলেছে, এটি একটি ‘ব্যাতিক্রমধর্মী’ সফর এবং এ ব্যাপারে তেল আবিবের শঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। ইসরাইলের ১৩ নম্বর টিভি চ্যানেল বলেছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির আসন্ন সফর হবে ২০১১ সালের পর তার প্রথম সিরিয়া সফর। আসন্ন সফরে তিনি প্রটোকলের বাইরে বিভিন্ন স্থান পরিদর্শন করবেন।

আঞ্চলিক সম্পর্ক ও ঘটনাবলীর ওপর রায়িসির আসন্ন সফর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে জানিয়ে চ্যানেলটি বলেছে, হিজবুল্লাহ, হামাস ও ইসলামিক জিহাদের মধ্যে ঐক্য গঠনের চেষ্টা করছে ইরান। এর অর্থ হচ্ছে, মধ্যপ্রাচ্যকে ঘিরে নতুন কোনো পরিকল্পনা আঁটার চেষ্টা করছে তেহরান।

নিজের দাবির পক্ষে প্রমাণ হিসেবে চ্যানেলটি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সাম্প্রতিক বৈরুত সফর এবং সেখানে হিজবুল্লাহ নেতা সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ও গাজাভিত্তিক ইসলামি জিহাদের নেতা জিয়াদ আন-নাখালার সঙ্গে তার সাক্ষাতের ঘটনাও তুলে ধরেছে।
সূত্র: পার্স টুডে


মন্তব্য


সর্বশেষ সংবাদ