আমেরিকাকে ৩১ কোটি ডলার আর্থিক ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিল ইরানের আদালত

ইরান
২০১৭ সালে ইরানে সন্ত্রাসী হামলা  © পার্স টুডে

২০১৭ সালে ইরানের জাতীয় সংসদ ভবন এবং ইসলামি বিপ্লবের প্রতিষ্ঠাতা মরহুম ইমাম খোমেনি (রহ)'র মাজারে সন্ত্রাসী হামলা চালানোর জন্য কয়েক কোটি ডলার আর্থিক ক্ষতিপূরণ দিতে আমেরিকাকে নির্দেশ দিয়েছে ইরানের একটি আদালত। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের ওই হামলায় যে সমস্ত পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরকে এই অর্থ দিতে হবে। খবর পার্স টুডের।

গতকাল (বুধবার) ইরানের বিচার বিভাগের আন্তর্জাতিক ও মানবাধিকার বিষয়ক বিভাগ এ রায় দিয়েছে। তেহরানের বিচার আদালতের ৫৫তম শাখায় ওয়াশিংটনের বিরুদ্ধে এই মামলা দায়ের করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো। মামলায় কয়েক দফা শুনানি শেষে আদালত মার্কিন সরকার এবং সে দেশের কয়েকজন কর্মকর্তা ও কয়েকটি প্রতিষ্ঠানকে ৩১ কোটি ২৯ লাখ ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে।

ইরানের বিচার বিভাগ জানিয়েছে, আমেরিকা যাতে আর আন্তর্জাতিক আইন লঙ্ঘন না করে এবং দায়েশের মতো উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে যেন সমর্থন না দেয় সেজন্য এই রায় দেয়া হয়েছে। এতে ওই হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো নৈতিক, বস্তুগত ও আর্থিক ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারবে বলে আশা করা হয়েছে।

আদালত বস্তুগত ক্ষয়ক্ষতির জন্য ৯৯ লাখ ৫০ হাজার ডলার, নৈতিক ক্ষতির জন্য ১০৪ মিলিয়ন ডলার এবং শাস্তিমূলক ক্ষতিপূরণ হিসেবে ১৯৯ মিলিয়ন ডলার ধার্য করেছে।

এ মামলায় আমেরিকার সরকার, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও জর্জ ডাব্লিউ বুশ, আমেরিকার সাবেক কমান্ডার জেনারেল টমি ফ্রাঙ্কস, সিআইএ, মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম, অর্থ মন্ত্রণালয়, অস্ত্র নির্মাণ কোম্পানি লকহিড মার্টিন এবং এয়ারলাইন্স গ্রুপকে বিবাদী করা হয়।


মন্তব্য