মে দিবসে শতভাগ ইরানের তৈরি বিমান ইঞ্জিনের সফলভাবে পরীক্ষা চালাল ইরান

ইরান
বিভিন্ন ইঞ্জিন পরিদর্শন করছেন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি  © পার্স টুডে

আজ সোমবার (১ মে) ইরানের প্রেসিডেন্টের উপস্থিতিতে শতভাগ ইরানের তৈরি বিমানের ইঞ্জিন সফলভাবে পরীক্ষা চালানো হয়েছে। ইরানের মাপনা ইন্ডাস্ট্রিয়াল গ্রুপ বিমানের ওই ইঞ্জিন তৈরি করেছে।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি মাপনা কোম্পানি পরিদর্শনে যান। সেখানে তিনি মাপনা গ্রুপের প্রযুক্তিগত অর্জনের প্রদর্শনী ঘুরে ফিরে দেখেন। ওই প্রদর্শনীতে ছিল ​​নবায়নযোগ্য তাপ ও বিদ্যুৎ কেন্দ্র, তেল ও গ্যাস, রেল পরিবহণ, মৌলিক সার্ভিস ও মেরামত, বিমানের ইঞ্জিন, গাড়ির বিদ্যুতায়ন, স্মার্ট প্রযুক্তিতে উন্নীতকরণ, স্বাস্থ্য, পানি ইত্যাদি ক্ষেত্রে মাপনার অর্জনগুলো পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট রায়িসি।

প্রেসিডেন্টের বার্তা বিভাগ থেকে জানানো হয়েছে শতভাগ ইরানের তৈরি বিমানের ইঞ্জিন এবং এয়ার ইঞ্জিনের নিয়ন্ত্রণ ব্যবস্থার পরীক্ষা সফলভাবে চালানো হয়েছে। এইসব প্রযুক্তি মাপনা গ্রুপের বিশেষজ্ঞরাই রিভার্স ইঞ্জিনিয়ারিং পদ্ধতিতে তৈরি করেছেন বলে দাবি করা হয়েছে।

রায়িসি বিদ্যুৎ উৎপাদনের উন্নত প্রযুক্তি এফ-শ্রেণির গ্যাস টারবাইনও পরিদর্শন করেন। এইসব উন্নত এবং উচ্চ প্রযুক্তির প্রয়োজনীয় সকল যন্ত্রাংশ ইরানি প্রকৌশল কোম্পানি মাপনাতেই তৈরি হচ্ছে। একইভাবে তিনি লোকোমোটিভ এমএপি-২৪ও পরিদর্শন করেন। ম্যাপনা গ্রুপের বিশেষজ্ঞরাই এর ডিজাইন করেছেন এবং মাপনাই এসব পণ্য উৎপাদন করছে। বিশেষ করে কন্ট্রোল সিস্টেম, ব্রেক, চেসিস, বডিসহ অন্যান্য যন্ত্রাংশ তৈরিতে দেশিয় কোম্পানিগুলোর সামর্থ্যকেই কাজে লাগানো হয়েছে।

সূত্র: পার্স টুডে


মন্তব্য


সর্বশেষ সংবাদ