রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের উদারতার প্রশংসা করলেন লুক্সেমবার্গের মন্ত্রী

লুক্সেম্বার্গ
  © ভয়েস অব আমেরিকা

লুক্সেমবার্গের উন্নয়ন সহযোগিতা ও মানবিক বিষয়ক মন্ত্রী ফ্রাঁসোয়া ফায়োট বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেছেন। এ ছাড়া, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের উদারতার প্রশংসা করেন তিনি।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রবিবার বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফ্রাঁসোয়া ফায়োটের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন। এসময় ফ্রাঁসোয়া ফায়োট বাংলাদেশ সম্পর্কে তার অনভূতির কথা জানান। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে লুক্সেমবার্গের অব্যাহত সমর্থনের আশ্বাস দেন এবং পারস্পরিক স্বার্থে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের গুরুত্বের ওপর জোর দেন ফ্রাঁসোয়া ফায়োট।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী, লুক্সেমবার্গের উন্নয়ন সহযোগিতা ও মানবিক বিষয়ক মন্ত্রীকে স্বাগত জানান। তিনি, ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে লুক্সেমবার্গের বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকৃতি দেয়া এবং গত বছর দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের মধ্যে আলাচনার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে; বিশেষ করে উত্তরাঞ্চলের জেলা গুলোর চরাঞ্চলে সহায়তা অব্যাহত রাখার জন্য লুক্সেমবার্গ সরকারকে ধন্যবাদ জানান। বাংলাদেশ ও লুক্সেমবার্গ জাতিসংঘ ও আসেম সহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে নিবিড়ভাবে কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রোহিঙ্গা সংকট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক পর্যায়ে লুক্সেমবার্গের মানবিক ও রাজনৈতিক সহায়তার প্রশংসা করেন।

এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন ফ্রাঁসোয়া ফায়োট। তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, জাদুঘর পরিদর্শন করেন এবং দর্শনার্থী বইয়ে সই করেন।-ইউএনবি


মন্তব্য


সর্বশেষ সংবাদ