নাবলুসে ইসরাইলি অভিযানে ৩ ফিলিস্তিনি নিহত

ইসরায়েল-ফিলিস্তিন
তিন ফিলিস্তিনিকে হত্যার পর কান্নায় ভেঙে পড়েছেন এক বৃদ্ধা  © আল জাজিরা

ইসরায়েলি সেনাবাহিনী উত্তরাঞ্চলীয় শহর নাবলুসে একটি অভিযানের সময় লাইভ গোলাবারুদ ছুড়ে কমপক্ষে তিন ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং চারজনকে আহত করেছে। খবর আল জাজিরার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (৪ মে) ইসরায়েলি বাহিনীর হাতে তিন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে।

"শহীদদের মধ্যে প্রচণ্ড আগুনে ঝলসে দুজনের মুখ সম্পূর্ণ বিকৃত হয়ে গেছে, যে কারণে তাদের সনাক্ত করা কঠিন হয়ে পড়েছে," মন্ত্রণালয় বলেছে।

ইসরায়েলি সেনাবাহিনী এবং গোয়েন্দা পরিষেবা এক বিবৃতিতে বলেছে, নিহতদের মধ্যে দু'জন ৭ এপ্রিল জেরিকোর উত্তরে একটি গাড়িতে গুলি চালিয়ে দুই বোনকে হত্যার পিছনে জড়িত ছিল। পরে ওই হামলায় আহত হয়ে তাদের মাও মারা যান।

নাবলুসের ওল্ড সিটিতে, ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট বলেছে যে ইসরায়েলি অভিযানের সময় চারজনকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে এবং কমপক্ষে ১৫০ জন স্কুলছাত্রী সহ টিয়ার গ্যাসে শ্বাসকষ্টের শিকার হয়েছে।

হামলার প্রতিক্রিয়ায় নাবলুসের রাজনৈতিক দলগুলো বৃহস্পতিবার শহরে সাধারণ ধর্মঘট ঘোষণা করেছে।

২০২৩ সালে এ পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনী এবং বসতি স্থাপনকারীরা কমপক্ষে ১১০ ফিলিস্তিনিকে হত্যা করেছে, তাদের মধ্যে ২০ জন শিশু ছিল।

এই সংখ্যায় ৪৪ বছর বয়সী ফিলিস্তিনি বন্দী শেখ খাদের আদনানও রয়েছে, যিনি তার বারবার নির্বিচারে আটকের বিরুদ্ধে অনশনের ৮৭ তম দিনে গত মঙ্গলবার মারা যান।

আদনানের মৃত্যু অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক ক্ষোভ ও বিক্ষোভের সৃষ্টি করে এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠী দ্বারা ইসরায়েলের উপর রকেট হামলার দিকে পরিচালিত করে।

মঙ্গলবার রাতে, গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় ৫৮ বছর বয়সী একজন ফিলিস্তিনি ব্যক্তি হাসেল মুবারক নিহত হন এবং আরও পাঁচজন আহত হন।


মন্তব্য