পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে ‘সন্ত্রাসবাদ শিল্পের মুখপাত্র’ বললেন জয়শঙ্কর

ভারত-পাকিস্তান
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো  © সংগৃৃহীত

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ‘সন্ত্রাসবাদ শিল্পের মুখপাত্র, প্রচারক ও বৈধতা দানকারী’ বলে অভিহিত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। খবর এনডিটিভির।

গতকাল শুক্রবার ভারতের গোয়ায় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) এর সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠক শেষে জয়শঙ্কর এসব কথা বলেন। 

জয়শঙ্কর বলেন, এসসিওর একটি সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ভুট্টো জারদারি (গোয়ায়) এসেছেন; এটিকে বহুপাক্ষিক কূটনীতির অংশের বাইরে আর বেশিকিছু মনে করি না আমরা।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জয়শঙ্করের মন্তব্য এমন দিনে এসেছে যেদিন জম্মু ও কাশ্মীরের পুঞ্চে এক বনে লুকিয়ে থাকা ‘সন্ত্রাসীদের’ খুঁজে বের করতে অভিযান চালানোর সময় ভারতীয় সেনাবাহিনীর পাঁচ সেনা নিহত হয়। কথিত ওই সন্ত্রাসীদের ‘পাকিস্তানি’ বলে সন্দেহ করছে ভারতীয় কর্তৃপক্ষ। 

গত সপ্তাহে এই ‘সন্ত্রাসীরাই’ ভারতীয় সেনাবাহিনীর একটি ট্রাকে চোরাগোপ্তা হামলা চালিয়ে আরও পাঁচ ভারতীয় সেনাকে হত্যা করেছিল বলে সন্দেহ তাদের।   

১২ বছর পর পাকিস্তানের কোনো মন্ত্রী ভারত সফর করেছেন। এর আগে পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার ২০১১ সালে ভারত সফর করেছিলেন। সে সময় ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি।

বিলাওয়ালের এ সফর এমন এক সময় অনুষ্ঠিত হচ্ছে যখন চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ সম্প্রতি কয়েক বছরে বিভিন্ন কারণে একে অপরের বিষয়ে নাক গলিয়েছে। দুই দেশের সম্পর্কে বাধা হয়ে দাঁড়িয়ে আছে সন্ত্রাসবাদ।

এসিও বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য ঐক্যবদ্ধ প্রচেষ্টার আহ্বান জানান। তিনি বলেন, ‘সন্ত্রাসবাদ থেকে চোখ সরিয়ে নেওয়া এসসিও-র জন্য ভালো কিছু হবে না’।

এদিকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে যোগ দিতে গোয়া সফরে যাওয়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়ালকে কেবল জোড়হাতে নমস্কার করে স্বাগত জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, করমর্দন করেননি। নমস্কারেই সেরেছেন অভ্যর্থনা পর্ব।


মন্তব্য