ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় এএফপি’র সাংবাদিক নিহত

ইউক্রেন
এএফপি’র সাংবাদিক  © ডেডলাইন

ইউক্রেনের পূর্বাঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলায় আরমান সল্ডিন নামের এএফপি’র একজন ফরাসী ভিডিও সাংবাদিক নিহত হয়েছেন। এএফপি’র এক দল সাংবাদিক এই সময় ইউক্রেন সৈন্যদের সঙ্গে ছিলেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী এএফপি’র সাংবাদিকরা জানিয়েছেন, গতকাল মঙ্গলবার গত কয়েকমাস ধরে ইউক্রেনের পূর্বাঞ্চলে চলমান যুদ্ধের মূল কেন্দ্র বাখুমুতের কাছে বিকেল ৪টা ৩০ মিনিটে রকেটের আঘাতে সোল্ডিন নিহত হন। তারা জানান, ৩২ বছর বয়সী সোল্ডিন শুয়ে বিশ্রাম নিচ্ছিলেন। এমন সময় ওই স্থানে রকেট আঘাত হানলে তিনি প্রাণ হারান। তবে তার সাথে থাকা বাকি সাংবাদিকরা অক্ষত রয়েছেন।

এএফপি চেয়ারম্যান ফেব্রিস ফ্রাইস বলেছেন, আরমানকে হারিয়ে পুরো সংস্থা শোকাহত। ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো সোল্ডিনের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তার সাহসের প্রশংসা করেছেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে এক বিবৃতিতে সোল্ডিনের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে। তিনি বিশ্বকে সত্য জানাতে তার জীবন উৎসর্গ করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

বসনিয়ার সারাজেভোতে জন্ম নেয়া সোল্ডিন ছিলেন ফরাসী নাগরিক। তিনি এএফপি’র রোম ব্যুরোতে ২০১৫ সালে কাজ শুরু করেন। গত বছরের সেপ্টেম্বর থেকে যুদ্ধ সংক্রান্ত সংবাদগুলো তুলে ধরার জন্য তিনি ইউক্রেনে ছিলেন। দলকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি তিনি পূর্ব ও দক্ষিণের যুদ্ধ ক্ষেত্রগুলোতে নিয়মিতই আসা যাওয়া করতেন।


মন্তব্য