তুরস্কে নির্বাচন

এরদোয়ান এগিয়ে থাকলেও দ্বিতীয় দফার ভোটের মুখে তুরস্ক

তুরস্কে
  © ফাইল ছবি

তুরস্কের জাতীয় নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে কেউই একক সংখ্যাগরিষ্ঠতা পাননি। যদিও দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলুর চেয়ে এগিয়ে আছেন।

গতকাল রোববার দেশটিতে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পরে গতকাল সন্ধ্যার পর থেকে ভোট গণনা শুরু হয়। বেসরকারি ফলাফলে, ৯০ শতাংশের বেশি ভোটগণনা শেষে প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও, পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছে এরদোয়ানের দল এ কে পার্টি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট পিপলস অ্যালায়েন্স। খবর বিবিসি ও আলজাজিরার।

তুরস্কের অন্যতম প্রধান সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড বলছে, রোববার উৎসবমুখর পরিবেশে ভোটদান শেষ হওয়ার পর গণনা শুরু হয়। দেশটিতে এখন পর্যন্ত ৯৮ দশমিক ১৫ শতাংশ ভোট গণণা সম্পন্ন হয়েছে। এতে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান স্পষ্ট ব্যবধানেই এগিয়ে রয়েছেন।

নির্বাচনে এখন পর্যন্ত তার প্রাপ্ত ভোটের হার ৪৯ দশমিক ৩৪ শতাংশ। অন্যদিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কেলিকদারোগলোর প্রাপ্ত ভোটের হার ৪৪ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে সিনান ওগান নামে তৃতীয় অপর প্রার্থী এখন পর্যন্ত পেয়েছেন ৫ দশমিক ২৪ শতাংশ ভোট।

দেশটির নির্বাচনী নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট পদে নির্বাচনে কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হন, তাহলে রানঅফ বা নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে। সে ক্ষেত্রে ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে।

এদিকে, পার্লামেন্টের ৬০০ এমপি নির্বাচনের ৯৬ দশমিক ৩৯ শতাংশ ভোটগণনায় দেখা যাচ্ছে, এরদোয়ানের দল একে পার্টি নেতৃত্বাধীন পিপলস অ্যালায়েন্স পেয়েছে ৩২৩টি আসন। এর মধ্যে একে পার্টি একাই ২৬৭টি আসনে জয়ী হয়েছে। ক্ষমতাসীন জোটের প্রধান প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল অ্যালায়েন্স জয়ী হয়েছে ২১১ আসনে। যদিও এককভাবে একে পার্টি গতবারের চেয়ে ২৮টি আসন কম পেয়েছে।

অনদিকে, রাজধানী আঙ্কারায় দলের সদরদপ্তরে সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় এরদোয়ান দাবি করেছেন, প্রতিদ্বন্দ্বীর চেয়ে স্পষ্ট ব্যবধানে তিনি এগিয়ে আছেন।

তিনি বলেন, প্রথম দফা ভোটে নির্বাচন শেষ হবে কি না আমরা এখনো তা জানি না।কিন্ত দেশের মানুষের ইচ্ছায় দ্বিতীয় দফায় লড়তে প্রস্তুত আমি। আমরা সব সময় জাতীয় ইচ্ছার প্রতি সম্মান জানিয়েছি। এই নির্বাচন ও আগামী নির্বাচনেও আমরা জাতীয় ইচ্ছাকেই সম্মান জানাব।


মন্তব্য