সিরিয়াকে কাছে টানায় আরবদের কঠোর সমালোচনা জার্মানির

আসাদ
জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক  © সংগৃৃহীত

চীনের মধ্যস্থতায় সৌদি আরব ও ইরানের মধ্যে সম্পর্ক স্থাপনের পর থেকেই মধ্যপ্রাচ্যে আমূল পরিবর্তন শুরু হয়েছে। প্রতিবেশী দেশগুলো নিজেদের মধ্যেকার বিভেদ ভুলে কাছাকাছি আসতে শুরু করেছে। বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছে না যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। সেই ধারায়ই এবার সিরিয়াকে কাছে টেনে নেয়ায় আরব দেশগুলোর সমালোচনা করলো ইউরোপের দেশ জার্মানি। দেশটি স্পষ্ট জানিয়ে দিয়েছে, সিরিয়ার বিষয়ে তাদের অবস্থান শিগগিরই নরম হচ্ছে না।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে নিয়ে আরব দেশগুলোর ইতিবাচক মনোভাবের কঠোর সমালোচনা করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। তিনি বলেছেন, আল-আসাদকে কখনোই ক্ষমা করা যায় না, তার প্রতি নরম মনোভাব দেখানোর প্রশ্নই ওঠে না। সোমবার রাখাঢাক না রেখেই এই অভিমত প্রকাশ করেছেন তিনি। এসময় তিনি ছিলেন সৌদি আরবের জেদ্দাতে। সেখানে তিনি সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। জার্মান পররাষ্ট্রমন্ত্রী এ সময় দাবি করেন, আসাদের প্রতি সামান্য হাত বাড়ানোও অন্যায়।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ জানিয়েছেন, বেয়ারবকের সঙ্গে জাতীয় এবং আন্তর্জাতিক একাধিক বিষয় নিয়ে তার আলোচনা হয়েছে। সেখানেই ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ বিন মুবারকের সঙ্গে বৈঠক হয়েছে বেয়ারবকের। 

আগামী শুক্রবার থেকে ২২ দেশের আরব লিগের বৈঠক শুরু হওয়ার কথা। ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর আরব লিগ সিরিয়াকে এই মঞ্চ থেকে বাদ দেয়। সম্প্রতি আসাদকে আবার এই বৈঠকে ডাকা হয়েছে। বেয়ারবকের মতে, আসাদকে ডাকার অর্থ, তার প্রতি নরম মনোভাব দেখানো। গত দুই দশকে আসাদ প্রায় প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন করেছে বলে বেয়ারবকের অভিমত। শুধু তা-ই নয়, গৃহযুদ্ধ বন্ধ করার কোনো চেষ্টাই তিনি করেননি বলে জার্মানি মনে করে। মূলত সে কারণেই ইউরোপীয় ইউনিয়ন বা যুক্তরাষ্ট্র আসাদের বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞা তোলেনি বলে তিনি জানিয়েছেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ