ভুঁড়ি নিয়ে বিপাকে আসামের পুলিশ, চাকরি হারানোর ভয়

মেদওয়ালা পুলিশ
  © সংগৃৃহীত

পুলিশবাহিনীকে ‘উপযুক্ত’ হতে হবে। তার জন্য পুলিশকর্মীদের হতে হবে সুঠাম এবং সুস্বাস্থ্যের অধিকারী। হতে হবে ‘মেদহীন’ সবল চেহারা। আর তা না হলেই বিপদ! স্বেচ্ছায় অবসর নিতে হবে। বিজ্ঞপ্তি জারি করে মঙ্গলবার এমনটাই জানাল আসাম সরকার।

মঙ্গলবার আসাম পুলিশ ঘোষণা করেছে, শীঘ্রই সে রাজ্যে ‘উপযুক্ত’ পুলিশবাহিনী তৈরি করতে চলেছে সরকার। কারা সেই পুলিশবাহিনীর জন্য ‘যোগ্য’ আর কারা ‘অযোগ্য’ তা জানতে কর্মীদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে। ‘অযোগ্য’ হিসাবে প্রমাণিত হলে স্বেচ্ছায় অবসর নিতে হবে সেই পুলিশকর্মীকে।

ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস) এবং আসাম পুলিশ সার্ভিস (এপিএস) অফিসারদেরও স্বাস্থ্যপরীক্ষা করাতে হবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আরও জানানো হয়েছে, নিজেদের সবল করে তুলতে সে রাজ্যের পুলিশ আধিকারিকদের ১৫ অগস্ট পর্যন্ত সময় দেওয়া হবে। তার পর থেকে শুরু হবে পরীক্ষা-নিরীক্ষা।

আসামের ডিজিপি জিপি সিংহ টুইটারে একটি পোস্ট করে লিখেছেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, আসাম পুলিশের সমস্ত কর্মীদের সুস্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। আইপিএস এবং এপিএস অফিসারদেরও এই নির্দেশ দেওয়া হচ্ছে। ১৫ অগস্ট পর্যন্ত আইপিএস এবং এপিএস অফিসার-সহ সমস্ত পুলিশকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে সচেতন হওয়ার সময় দেওয়া হচ্ছে। তার পরের পনেরো দিনের মধ্যে পরীক্ষা শুরু হবে৷ যাঁরা স্থূল, তাঁদের ওজন কমানোর জন্য আরও তিন মাস সময় দেওয়া হবে (নভেম্বরের শেষ পর্যন্ত)। যাঁদের প্রকৃত শারীরিক সমস্যা রয়েছে কেবল তাঁদেরই ছাড় দেওয়া হবে।’’

আসামের ডিজিপি আরও জানিয়েছেন, স্বাস্থ্যপরীক্ষার পর যে পুলিশকর্মীরা ‘অযোগ্য’ বলে প্রমাণিত হবেন, তাঁদের সবল হতে আরও তিন মাস সময় দেওয়া হবে। তাতেও কোনও উন্নতি না হলে, স্বেচ্ছায় অবসর নিতে হবে পুলিশকর্মীদের। অগস্টে তিনি নিজেও স্বাস্থ্যপরীক্ষা করাবেন বলে জানিয়েছেন ডিজিপি।

এপ্রিলের শুরুতে, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, আসাম পুলিশে কর্মরত প্রায় ৩০০ কর্মীকে অতিরিক্ত মদ্যপান করার জন্য স্বেচ্ছায় অবসর নিতে বলা হয়েছে। তাঁর দাবি, এই পুলিশকর্মীরা অতিরিক্ত মদ্যপান করার কারণে পরিষেবায় প্রভাব পড়েছে।

হিমন্ত আরও জানিয়েছিলেন, স্বেচ্ছায় অবসর নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং এই শূন্যপদগুলিতে শীঘ্রই নতুন নিয়োগ হবে। তার মধ্যেই আবার এই নয়া ঘোষণা আসাম পুলিশের।

সূত্র: আনন্দবাজার


মন্তব্য