মার্কিন বিমান বাহিনীর প্রধান

মার্কিন এফ-সিক্সটিন বিমান ইউক্রেন যুদ্ধে গেম-চেঞ্জার হবে না: কেন্ডাল

ইউক্রেন যুদ্ধ
ইনসেটে মার্কিন বিমান বাহিনীর প্রধান কেন্ডাল  © সংগৃৃহীত

মার্কিন বিমান বাহিনীর প্রধান ফ্রাঙ্ক কেন্ডাল বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যদি মার্কিন নির্মিত এফ-সিক্সটিন জঙ্গিবিমান ব্যবহার করে তাতে যুদ্ধে বড় কোনো প্রভাব পড়বে না। এ বক্তব্যের মধ্যদিয়ে মূলত তিনি স্বীকার করে নিয়েছেন যে, এফ-সিক্সটিন জঙ্গিবিমান গেম-চেঞ্জার হবে না কারণ এই সংঘাতে বিমান শক্তি চূড়ান্ত ভূমিকা রাখছে না।

জেনারেল কেন্ডাল গতকাল সোমবার (২২ মে) রাজধানী ওয়াশিংটনের এক অনুষ্ঠানে বলেন, "এফ-সিক্সটিন জঙ্গিবিমান ইউক্রেনকে সামরিক শক্তি বাড়াতে সহায়তা করবে যা এই মুহূর্তে তাদের নেই কিন্তু তাদের সামরিক সক্ষমতা সম্পর্কে আমি যা জানি তাতে এই বিমান নাটকীয়ভাবে ইউক্রেনের পক্ষে কোনো ফলাফল এনে দেবে না।"

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে আমেরিকা বলে আসছে তারা কিয়েভকে জঙ্গিবিমান সরবরাহ করবে না। কিন্তু গত সপ্তাহে তারা এই ইঙ্গিত দিয়েছে যে, কোনো মিত্র দেশ যদি ইউক্রেনকে এফ-সিক্সটিন জঙ্গিবিমান সরবরাহ করে তাহলে ইউক্রেনের পাইলটদেরকে এই বিমান পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে আমেরিকা প্রস্তুত রয়েছে। 

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেন এই ধরনের বিমান হাতে পাওয়ার চেষ্টা করে আসছিল। সে ক্ষেত্রে আমেরিকার এই গ্রিন সিগন্যাল ইউক্রেনের জন্য কূটনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।-পার্স টুডে


মন্তব্য