এরদোগানকে রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের অভিনন্দন

এরদোগান
বাংলাদেশের রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান  © সংগৃৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ায় রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

অভিনন্দন বার্তায় রাষ্ট্রপতি বলেন, "গত ২৮ মে ২০২৩ অনুষ্ঠিত নির্বাচনে তুর্কি প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে আপনার পুনঃনির্বাচনের কথা জানতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আপনার ঐতিহাসিক বিজয়ে আমি আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই।"

বাংলাদেশের রাষ্ট্রপতি বলেন, "তুর্কি প্রজাতন্ত্রের সর্বোচ্চ পদে আপনার পুনঃনির্বাচন আপনার বলিষ্ট নেতৃত্বের প্রতি তুরস্কের জনগণের আস্থা ও বিশ্বাসের সাক্ষ্য বহন করছে।"

রিসেপ তাইয়েপ এরদোগানের নিরন্তর প্রচেষ্টায় ন্যায়বিচার ও উন্নয়ন নিশ্চিত করার মাধ্যমে ভবিষ্যতে তুর্কিকে শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির গর্বিত জাতি হয়ে ওঠার দিকে নিয়ে যাবে  বলে বাংলাদেশের রাষ্ট্রপ্রধান বিশ্বাস করেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন তুরস্কের প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সুখী জীবন কামনা করেন।

প্রসঙ্গত, গত ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচনের ভোট হয়। প্রথম দফায় প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশ ভোট নিশ্চিত না করতে পারায় নতুন করে এ ভোট নেয়া হয়।

প্রথম দফা ভোটে এরদোয়ান পেয়েছিলেন ৪৯.৫২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কিলিচদারোগলু পান ৪৪.৮৯ শতাংশ ভোট। কোনো প্রতিদ্বন্দ্বীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় নিয়ম অনুযায়ী ১৪ দিন পর দ্বিতীয় দফা ভোট হয়। প্রথম দফা ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওগান। তিনি পেয়েছিলেন ৫.২০ শতাংশ ভোট। গত ২২ মে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দ্বিতীয় দফা ভোটে প্রেসিডেন্ট এরদোয়ানকে সমর্থন করার কথা জানান তিনি।

গতকাল রবিবার দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে এরদোগান বিরোধীদলীয় নেতা কামাল কিলিচদারোগ্লুকে হারিয়ে জয়ী হয়েছেন। 

এরপর দ্বিতীয় দফা ভোটে রিসেপ তাইয়েপ এরদোগানকে আনুষ্ঠানিকভাবে তুরস্কের প্রেসিডেন্ট ঘোষণা করে দেশটির সুপ্রিম ইলেকশন কাউন্সিল। 

কাউন্সিলের চেয়ারম্যান আহমেদ ইয়েনের আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে বলেছেন, এরদোগান ৫২.১৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। 

তিনি বলেছেন, ‌‘যদিও প্রেসিডেন্ট প্রার্থীদের এখনও সব ভোট সিস্টেমে প্রবেশ করেনি। তবে তাতে ফলের কোনো পরিবর্তন হবে না।’

এখন পর্যন্ত ৯৯.৪৩ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। সেখানে এরদোয়ানের নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারগলু পেয়েছেন ৪৭.৮৬ শতাংশ ভোট।


মন্তব্য