০৩ জুন ২০২৩, ১৪:৩৫

ব্রিকসে ইরানের যোগদানের সম্ভাব্যতাকে স্বাগত জানিয়েছে সদস্য রাষ্ট্রগুলো

ইরানের পররাষ্ট্রমন্ত্রী  © ফাইল ছবি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, শক্তিশালী ব্রিকসে তার দেশের সম্ভাব্য যোগদানকে স্বাগত জানিয়েছে সদস্য রাষ্ট্রগুলো। গতকাল (শুক্রবার) দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউনে তিনি সাংবাদিকদের বলেন, "ইরানের ভূ-রাজনৈতিক অবস্থান ও বিদ্যমান সক্ষমতা বিবেচনায় নিয়ে ব্রিকসের মূল সদস্য রাষ্ট্রগুলো এই সংস্থায় যোগ দেয়ার ব্যাপারে ইরানকে স্বাগত জানিয়েছে।"

কেপ টাউনে ব্রিকসভুক্ত সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দেন আমির আব্দুল্লাহিয়ান। তিনি এ বৈঠককে ব্রিকসে ইরানের যোগ দেয়ার অনুরোধ সম্পর্কে পরীক্ষা-নিরীক্ষা করার প্রাথমিক পদক্ষেপ বলে উল্লেখ করেন।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তিনি ইরানের অবস্থান তুলে ধরতে সক্ষম হয়েছেন। ইরানের সদস্য পদ নিশ্চিত করার জন্য একটি প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে বলে তিনি জানান।

উল্লেখ্য, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা—এই ৫ দেশের জোট ব্রিকস-এর পররাষ্ট্রমন্ত্রীরা দক্ষিণ আফ্রিকায় বৈঠক করছেন।

গত বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা গেছে, জোটটি মূলত পশ্চিমের দেশগুলোর ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক আধিপত্যের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছে।

আগামী ২২ আগস্ট জোহানসবার্গে এই জোটের মূল সম্মেলন আয়োজিত হবে। সে সম্মেলনের আগাম প্রস্তুতি হিসেবে সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা কেপটাউনে বৈঠক করছেন।

ব্রিকসের প্রতিষ্ঠাতা সদস্য হচ্ছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা। শক্তিশালী এই জোটে যোগ দেয়ার জন্য যেসব দেশ বিশেষভাবে তৎপর হয়ে উঠেছে ইরান তাদের অন্যতম।