৭ বছর পর সৌদিতে ইরানের দূতাবাস চালু ৬ জুন

ইরান
  © সংগৃহীত

দীর্ঘ সাত বছর কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন থাকার পর মঙ্গলবার (৬ জুন) সৌদি আরবে দূতাবাস খুলবে ইরান। এর আগে গত ২৩ মে সৌদি আরবে রাষ্ট্রদূত নিয়োগ দেয় ইরান। বিশিষ্ট কূটনীতিক আলিরেজা এনায়াতিকে এ দায়িত্ব দেয়া হয়।

আগামীকাল সৌদি আরবের রাজধানী রিয়াদে ইরানের দূতাবাস পুনরায় চালু করা হবে। রিয়াদের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

চীনের মধ্যস্থতায় গত ১০ মার্চ চিরবৈরী দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরান পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চুক্তির ঘোষণা দেয়।

২০১৬ সালে সৌদি আরব শিয়া মতাবলম্বী এক ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর পর শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের সঙ্গে সম্পর্কে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে তেহরানে নিযুক্ত সৌদি আরবের দূতাবাসে হামলা চালায় ইরানিরা।

এর জেরে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। একই সঙ্গে ইরানের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ত্যাগ করার নির্দেশ দেয় রিয়াদ। পাশাপাশি তেহরান থেকেও নিজেদের দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিয় রিয়াদ। এরপর থেকে ইরানের মিশনটি বন্ধ ছিল।

বার্তা সংস্থা মিজানের বরাতে এ খবর প্রকাশ করেছে আরব নিউজ। প্রতিবেদনে বলা হয়, আলিরেজা এনায়াতি পররাষ্ট্রমন্ত্রীর সহকারী এবং মন্ত্রণালয়ে আরব উপসাগরীয়বিষয়ক মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত তিনি কুয়েতে ইরানি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

চুক্তির শর্ত অনুযায়ী, এর আগে গত ১২ মে ইরানে রাষ্ট্রদূত নিয়োগের বিষয় চূড়ান্ত করে সৌদি আরব। এজন্য নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে রিয়াদ। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে এ তথ্য জানিয়েছেন।

এর দুই মাসের মধ্যে সৌদি আরব তেহরানে নিয়োগের জন্য নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে।

চলতি মাসের শুরুর দিকে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী শীর্ষ কূটনীতিকদের নিয়ে বেইজিংয়ে প্রথম আনুষ্ঠানিক এক সমাবেশে অংশ নেন।

শিয়া এই নেতার মৃত্যুদণ্ডের প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাস ও উত্তরপশ্চিমাঞ্চলীয় মাশাদ শহরে সৌদি কনস্যুলেটে হামলা চালায় ইরানের ক্ষুব্ধ জনতা। ওই ঘটনার পর ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

সোমবার রিয়াদের একটি কূটনৈতিক সূত্র এএফপিকে বলেছে, সৌদি আরবে নবনিযুক্ত ইরানি রাষ্ট্রদূতের উপস্থিতিতে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টায় ইরানি দূতাবাস উদ্বোধন করা হবে।

তবে তেহরানে সৌদি আরব কবে নাগাদ পুনরায় দূতাবাস চালু অথবা কাকে রাষ্ট্রদূত নিযুক্ত করবে সেই বিষয়ে এখনও কোনও তথ্য নিশ্চিত করেনি। ইরান গত মাসে রিয়াদে সৌদি রাষ্ট্রদূত হিসেবে এনায়াতির নাম ঘোষণা করে।

দীর্ঘদিনের বৈরীতার অবসান ঘটিয়ে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিশালী প্রতিদ্বন্দ্বী গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকের এক চুক্তিতে স্বাক্ষর করে।

সূত্র: এএফপি


মন্তব্য