রেকর্ড ৪২,২৬৫ জন অভিবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত

কুয়েত
  © সংগৃহীত

অভিবাসীদের বিষয়ে কঠোর অবস্থান হাতে নিয়েছে কুয়েত প্রশাসন। দেশটির প্রত্যাবাসন প্রশাসন ২০২৩ সালে রেকর্ড ৪২,২৬৫ জন অভিবাসীকে দেশে ফেরত পাঠিয়েছে। 

শনিবার (৬ জানুয়ারি) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রত্যাবাসন প্রশাসন গত বছরে অভিবাসীদের নিয়ে নতুন রেকর্ড গড়েছে। আইন ভঙ্গের অভিযোগে অপ্রত্যাশিতসংখ্যক অভিবাসীকে দেশটি ফেরত পাঠিয়েছে।

পরিসংখ্যনে দেখা গেছে, দেশটি ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৪২ হাজার ৮৯২ অভিবাসীকে ফেরত পাঠিয়েছে। এসব অভিবাসীর মধ্যে ২৫ হাজার ১৯১ জন পুরুষ এবং ১৭ হাজার ৭০১ জন নারী রয়েছেন।

এসব অভিবাসীর মধ্যে ৪২ হাজার ২৬৫ জনকে প্রশাসনিকভাবে ফেরত পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৪ হাজার ৬০৯ জন পুরুষ আর ১৭ হাজার ৬৫৬ জন নারী রয়েছেন। এছাড়া দেশটি বিচারিক প্রক্রিয়ায় ৬২৭ জনকে ফেরত পাঠিয়েছে। এদের মধ্যে ৫৮২ জন পুরুষ ও ৪৫ জন নারী রয়েছেন।

অভিবাসীদের ফেরত পাঠানোর সংখ্যা উল্লেখযোগ্য আকারে বেড়ে যাওয়ার পেছনে দেশটির নিরাপত্তা সংস্থাগুলোর প্রচার ও সক্রিয় ব্যবস্থার বিষয়টি উল্লেখ করা হয়েছে। দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদের তত্ত্বাবধানে ও নির্দেশনায় এ অভিযান পরিচালনা করা হয়।

সূত্র জানিয়েছে, কুয়েত সরকার বর্তমানে আবাসিক আইন ও অন্যান্য প্রবিধান কার্যকরে জোর দিয়েছে। এজন্য দেশটি অভিবাসীদের কঠোরভাবে আইন মেনে চলার আহ্বান জানিয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ