মরুর দেশ সৌদির তাবুক পাহাড়ে তুষারপাত

সৌদি আরব
  © গালফ নিউজ

মহানবী হযরত মুহাম্মদ সা. এর স্মৃতিবিজড়িদ দেশ সৌদি আরব। মরুর এই দেশটির কথা মনে হলেই মাথায় আসে প্রচণ্ড গরম আর সূর্যের তাপের কথা। কিন্তু সেই মরুর দেশেই পড়েছে তুষার। সেই দেশটির তাবুকের উত্তর এবং দক্ষিণাঞ্চলের তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। এরপর গতকাল বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) তাবুকের ঐতিহাসিক পাহাড়ি অঞ্চলে তুষারপাত হয়েছে।

মরুর দেশ সৌদির তাবুক পাহাড়ে তুষারপাত (ছবি: গালফ নিউজ)

অন্য বছরের তুলনায় এ বছর সৌদিতে শীতকালে বেশি ঠান্ডা পড়েছিল। এরপর হঠাৎ করেই তাপমাত্রা অনেকটা নিচে নেমে যায়। তাপমাত্রা কমে যাওয়ার পরই সাধারণ মানুষ তুষারপাতের জন্য প্রস্তুতি নেন।

তাবুক অঞ্চলে এখন দেখা যাচ্ছে প্রকৃতির বৈচিত্রতা। পাহাড়ি অঞ্চলগুলো এখন মনোরম হয়ে উঠেছে।

বৃহস্পতিবার তাপমাত্রা দ্রুত নেমে যাওয়ার পর তাবুক ছাড়াও মদিনা, আল জউফ এবং সীমান্তের উত্তরাঞ্চল কুয়াশায় ঢেকে যায়।

মরুর দেশ সৌদির তাবুক পাহাড়ে তুষারপাত (ছবি: গালফ নিউজ)

এছাড়া সৌদির পূর্বাঞ্চলীয় তুরাফে অতিবৃষ্টি এবং শীলা বৃষ্টি হয়েছে। সৌদির বার্তাসংস্থা এসপিএ সামাজিক যোগাযোগ মাধ্যমে শীলবৃষ্টির কয়েকটি ছবি প্রকাশ করেছে।

সৌদি আরবের আবহাওয়া সংস্থা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, শৈত্যপ্রবাহের কারণে তুষারপাত, বৃষ্টি এবং প্রচণ্ড ঠাণ্ডা বাতাস বয়ে যেতে পারে। আর এই বাতাস এতটা শক্তিশালী থাকবে যে এগুলোর কারণে ধুলিঝড় হতে পারে।

গতবছর তাবুক পাহাড়ে তুষারপাত (ছবি সংগৃহীত)

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরেও সৌদির তাবুক পাহাড় তুষারে ছেয়ে যায়। সে সময় ফটোগ্রাফার ফাহাদ আল মাসুদ তুষারপাতে ঢেকে যাওয়া তাবুক পাহাড়ের ছবি তোলেন। যাতে দেখা যায় মরুভূমিতে অবস্থিত তাবুক পাহাড়টি পুরোপুরে তুষারে ঢেকে গেছে। 

সূত্র: গালফ নিউজ


মন্তব্য